কংগ্রেসকে নিয়েই ‘বিকল্প জোট’ চাইছে তৃণমূল

(কংগ্রেসকে নিয়েই ‘বিকল্প জোট’ চাইছে তৃণমূল–ছবি: প্রতিনিধির)
বিশেষ (ভারত) প্রতিনিধি: বিরোধী জোটের লক্ষ্যে কিছুদিন আগেই দিল্লি ঘুরে এসেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখাও করেছেন তিনি। কিন্তু মমতা দিল্লি থেকে ফেরার পর জোটের ছবিতে কিছুটা বদলের গন্ধ পাচ্ছে রাজনৈতিক মহল।
গতকাল শুক্রবার (১৩ আগস্ট) তৃণমূল দলের মুখপত্র বলেন, কংগ্রেসকে বাদ দিয়ে নয়, বরং কংগ্রেসকে সঙ্গে নিয়েই শক্তিশালি ‘বিকল্প জোট’ গড়ার লক্ষ্যে রাজ্যের শাসকদল।
তৃণমূল যে কোনও জোট ছাড়াই বিজেপিকে হারিয়ে নিজেদের ক্ষমতার প্রমাণ দিয়েছে সে কথাও মনে করিয়ে দিয়েছে তৃণমূল। সেইসঙ্গে দলীয় মুখপত্রে কংগ্রেসকে বার্তা দেওয়া হয়েছে।
উল্লেখ করা হয়েছে, ‘কংগ্রেস যদি লোকসভা নির্বাচনে উপযুক্ত বিকল্প হিসেবে লড়াই দিতে পারত তাহলে বিজেপি এত আসন পেত না।’ তৃণমূলের দাবী, জোটের বিষয়টাকে আরও বেশি গুরুত্ব দিয়ে ভাবতে হবে।
এই প্রসঙ্গে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, ‘অতীতে যে ভাবে হয়েছে, তার থেকে সময় বদলেছে। পুরনো ভাবনা চিন্তার মডেল থেকে বেরিয়ে বাস্তবসম্মত বিরোধী জোট তৈরি করতে হবে।’ তাঁর দাবী, অতীতে যে মডেল ব্যর্থ হয়েছে, তার থেকে বেরিয়ে আসতে হবে।
কুণাল ঘোষ আরও বলেন, ‘তৃণমূল জানে কী ভাবে শীর্ষ নেতৃত্বকে পরাজিত করতে হয়।’ তাই যে জল্পনা চলছে তাতে তৃণমূল গুরুত্ব দিচ্ছে না বলে সাফ জানিয়েছেন তিনি। কুণালের দাবী, ‘নেত্রী সৌজন্য দেখিয়েছেন বলেও সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেছেন। সংসদের ভিতরে বাইরে সাংসদরা একসঙ্গে কাজ করেছেন।’
দু’দিন আগে সংসদ চত্বরের বাইরে বিজেপি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে কংগ্রেস সহ সব বিরোধী দল। রাহুল গান্ধীর নেতৃত্বে এই বিক্ষোভে নামে বিরোধীরা। শিব সেনা, আম আদমি পার্টি থেকে ডিএমকে, সব বিরোধী দল সেই আন্দোলনে অংশগ্রহণ করলেও দেখা যায়নি তৃণমূলের কোনও সংসদ তথা নেতাকে। দিল্লিতে উপস্থিত থাকা সত্ত্বেও কেন রাহুলের এই বিক্ষোভ মিছিলে যোগ দিল না তৃণমূল তা নিয়ে প্রশ্ন ওঠে রাজনৈতিক মহলে। নির্ধারিত সময়ের আগেই কেন অধিবেশন বন্ধ করে দেওয়া হল তা নিয়েই সরব হয়েছিলেন বিরোধীরা।
তৃণমূলের বক্তব্য অতীতে ভুল থেকে শিক্ষা নিক কংগ্রেস। জোটের বিষয়ে আরও গুরুত্ব দিয়ে ভাবতে হবে। তৃণমূলের দাবী, বাংলায় কারোর সঙ্গে জোট না করে একাই লড়াই করে বিজেপিকে পর্যুদস্ত করেছে।
অপরদিকে, কংগ্রেস ও বাম দলগুলি আলাদা জোট করে ভোটে লড়েছিল। দুই দলই শূন্য পেয়েছে। তবে দেশের স্বার্থে শুধু জোট করাই নয়, কংগ্রেসকে নিয়েই অগ্রসর হতে চাচ্ছে তৃণমূল।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.