এলপি গ্যাসের দাম বাড়ায় মেয়রের অফিসে বিক্ষোভকারীদের তাণ্ডব

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লিকুইড পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি বা এলপি) দাম লাগামহীন ভাবে বাড়ার প্রতিবাদে স্থানীয় মেয়রের অফিসে তাণ্ডব চালিয়েছে বিক্ষোভকারীরা। সাবেক সোভিয়েত দেশ কাজাখস্তানের বৃহত্তম শহর আলমাতিতে আজ বুধবার (০৫ জানুয়ারি) এই নজিরহীন প্রতিবাদের ঘটনা ঘটেছে বলে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে।
কয়েক হাজার বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে পুলিশ স্টান গ্রেনেড ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। কিন্তু এরপরও পুলিশ মেয়রের অফিসে বিক্ষোভকারীদের প্রবেশ ঠেকাতে পারেনি বলে এএফপির প্রতিনিধি জানিয়েছে।
পুলিশ বিক্ষোভ চলাকালে অন্তত দুই শতাধিক মানুষকে গ্রেফতার করেছে। ইংরেজি নতুন বছরের শুরুতেই মধ্য এশিয়ান দেশটির পশ্চিমাঞ্চলে গাড়ির জ্বালানি হিসেবে ব্যাপকভাবে ব্যবহৃত এলপি গ্যাসের দাম বাড়ার প্রতিবাদে এই বিক্ষোভ শুরু হয় বলে স্থানীয় সময় বুধবার সকালে জানিয়েছে পুলিশ।
তেল ও গ্যাস রপ্তানিকারক দেশ কাজাখস্তানের বিপুল পরিমাণ জ্বালানির মজুদ আছে জানিয়ে এই মূল্যবৃদ্ধিকে অন্যায্য বলে দাবি করে দেশটির বৃহত্তম শহর আলমাতি এবং পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ম্যাঙ্গিস্তাউতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।
এদিকে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকালে আলমাতিতে পুলিশের পোশাক পরা কয়েকজনকে তাদের হেলমেট ও শিল্ড ছুড়ে ফেলে বিক্ষোভকারীদের আলিঙ্গন করতে দেখা গেছে এএফপির প্রতিনিধি জানিয়েছেন। তবে পুলিশের পোশাক পরা ওই ব্যক্তিরা গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি।
সেখানে উপস্থিত এক নারী এএফপিকে বলেন, তারা (পুলিশ) আমাদের পক্ষে যোগ দিয়েছে।
২০১৯ সালে পদত্যাগের আগে দেশটির সাবেক প্রেসিডেন্ট নুরসুলতান নজরবায়েভ বড় ধরনের চ্যালেঞ্জ ছাড়াই নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু নুরসুলতানের বাছাই করা উত্তরসূরি, ২০১৯ সালে নির্বাচনে জয়ী টোকায়েভ ক্ষমতা গ্রহণের পর থেকেই আন্তর্জাতিক মহলে সমালোচিত হয়ে আসছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.