একদিনের অনশনে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান, বয়কট বিরোধীদের চলবে

কলকাতা প্রতিনিধি: সংসদে কৃষিবিল নিয়ে বিরোধীদের বিক্ষোভের ঘটনায় একদিনের অনশন করছেন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ। আগামীকাল বুধবার (২৩ সেপ্টেম্বর) পর্যন্ত অনশন করার সিদ্ধান্ত নেন তিনি। এ দিকে, তিনটি দাবি পুরণ না-করা পর্যন্ত রাজ্যসভার অধিবেশন বয়কট করবেন বলে জানিয়েছে বিরোধীরা।
এদিন জিরো আওয়ারের পর রাজ্যসভার বিরোধী নেতা গুলাম নবি আজাদ তিনটি দাবি রাখলেন। এক, আট সাংসদের সাসপেনশন তুলে নিতে হবে। দুই, সরকার একটি বিল আনুক, যাতে বেসরকারি সংস্থা কৃষকদের থেকে ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি)‌–র কম দামে ফসল ক্রয় করতে না পারে। সেই এমেসপি নির্ধারণ করবে সরকারই। তিন নম্বর দাবি, এমএস স্বামীনাথন কমিটির সুপারিশ মেনে এমএসপি নির্ধারণ করতে হবে।
সংসদের গান্ধী মূর্তির সামনে সাসপেনশন তোলার দাবিতে বিক্ষোভও দেখান বিরোধীরা। সাসপেন্ড হওয়া সাংসদদের দাবি, শুধু সাসপেনশন তুললে হবে না। কৃষক–বিরোধী বিলও প্রত্যাহার করতে হবে।
সাসপেন্ড হওয়া সাংসদদের ধর্নাস্থলে সাত সকালেই ‘চায়ে পে চর্চা’। রাজ্যসভায় কৃষি বিল নিয়ে যখন ধুন্ধুমার চলছে, তখন চেয়ারে ছিলেন ডেপুটি চেয়ারম্যান হরিবংশনারায়ণ সিংহ। ধর্নায় বসা সাংসদদের জন্য চা-বিস্কুট নিয়ে গেলেন সেই ডেপুটি চেয়ারম্যানই। কিন্তু ফিরতে হল বিফল হয়েই। চা না খেয়ে আট সাংসদ ফের জানিয়ে দিলেন, তাঁদের এই অবস্থান অনির্দিষ্টকালের। হরিবংশকে খোঁচা দিয়ে সাংসদদের বক্তব্য, ওঁর এই পদক্ষেপ ‘লোকদেখানো’।
গত রবিবার এই জোড়া কৃষিবিল পাশ নিয়ে রাজ্যসভায় হইচই শুরু হয়। ওয়েলে নেমে বিক্ষোভ দেখান তৃণমূল সাসংদ ডেরেক ও ব্রায়েন সহ বিরোধীরা। গতকাল সোমবার (২১ সেপ্টেম্বর) সে কারণে আট বিরোধী সাংসদকে সাসপেন্ড করা হয়। তাঁরা কক্ষ ত্যাগ করতে অস্বীকার করেন। পাঁচবার মুলতুবি হয় রাজ্যসভার অধিবেশন। এর পর সংসদের বাইরে অনির্দিষ্ট কাল পর্যন্ত ধরনায় বসেন তাঁরা। আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাতভর চলবে ধরনা।
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডুকে চিঠি লিখে জানিয়েছেন , ‘‘সাংসদদের ব্যবহারে আমি মর্মাহত। যা ঘটেছে, তাতে আমি মানসিক চাপে রয়েছি। গত দু’দিন ঘুমোতে পারিনি।’’ পাল্টা চাপ বজায় রাখতে এ দিন রাজ্যসভার অধিবেশন চালু হতেই বিরোধীদের তরফে কংগ্রেস সাংসদ গুলাম নবি আজাদ জানিয়ে দিয়েছেন, সাংসদদের সাসপেনশন না তুললে রাজ্যসভার অধিবেশন বয়কট করবেন তাঁরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.