একই রাস্তায় বারবার প্রকল্প : ভোলাহাটে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার বিরুদ্ধে প্রকল্প হরিলুটের অভিযোগ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) কাউছার আলম সরকার এবং প্রকল্প কমিটির বিরুদ্ধে প্রকল্প হরিলুট করার অভিযোগ পাওয়া গেছে।
হরিলুটের বিষয়ে গত বুধবার (১৬ জুন) ডাকযোগে প্রধানমন্ত্রী বরাবর একটি লিখিত অভিযোগ করেছেন সুরানপুর গ্রামবাসীর পক্ষে নাসিমুল হক।
অভিযোগে বলা হয়, সরকারি নিয়মবহির্ভূতভাবে একই স্থানে পরপর ২ অর্থবছরে দুইবার বরাদ্দ দেয়া হয়। ২০১৯-২০২০ অর্থবছরে গোহালবাড়ি ইউনিয়নের সুরানপুর জবানের গভীর নলকূপ হতে বিজিবি ক্যাম্প বাগডোগরা জাহিরুলের নলকূপ পর্যন্ত রাস্তায় কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) ৯ মেট্রিক টন এবং ২০২০-২০২১ অর্থবছরে কাজের বিনিময়ে টাকা (কাবিটা) ৪ লক্ষ টাকা বরাদ্দ দেয় পিআইও। প্রকল্পের টাকা দিয়ে কাজ না করে গম ও টাকা হরিলুট করা হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে অভিযোগলিপিতে।
২০১৯-২০২০ অর্থবছরের ৯ মেট্রিক টন গমের যে প্রকল্প ছিল, সেখানে তৎকালীন প্রকল্প সাধারণ সম্পাদক আব্দুর রশিদকে ছাড়াই গম উত্তোলন করে হরিলুট করা হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়।
অভিযোগে আরও বলা হয়, প্রকল্প সভাপতি/সাধারণ সম্পাদক এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) কাউছার আলম সরকারের যোগসাজশে এই গম এবং টাকা যথার্থ কাজ না করে হরিলুট করা হয়েছে। কাজের বিনিময়ে টাকায় যেখানে স্থানীয় শ্রমিক দিয়ে রাস্তায় মাটি ভরাট করার কথা, সেখানে ড্রেজার মেশিন দিয়ে ৪ লক্ষ টাকার কাজ অল্প টাকা খরচ করে টাকা লুটপাট করা হয়েছে বলে অভিযোগে পাওয়া গেছে।
এবিষয়ে, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউছার আলম সরকারের নিকট মুঠোফোনে জানতে চাইলে, তিনি কোন বক্তব্য দিবেন না বলে মুঠোফোনের সংযোগ কেটে দেন। উপজেলা বাস্তবায়ন কর্মকর্তা কাউছার আলম সরকারের বিরুদ্ধে তথ্য গোপন করারও অভিযোগ রয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন উপজেলা জনপ্রতিনিধি মন্তব্য করে বলেন, পিআইও কাউছার আলম সরকারের কাছে কেউ যদি কোন তথ্য চাই, তাহলে তিনি তথ্য দিতে সবসময় নারাজ। সে সাথে বিভিন্ন উপঢৌকন দিয়ে ম্যানেজ করে অফিস থেকে বিদায় করেন অনেককেই। এই জনপ্রতিনিধি আরও মন্তব্য করেন, আলালপুর বিজিবি ক্যাম্প সংলগ্ন রাস্তায় মাটি ভরাট করার আড়াই লক্ষ টাকার কাজেও অনিয়মের অভিযোগ উঠেছে। সরকারের নিয়মনীতিকে তোয়াক্কা না করে একই ব্যক্তি ও একই রাস্তা বারবার দেখিয়ে প্রকল্প অনুমোদন এবং অসাধু কর্মকর্তার যোগসাজশে নাম মাত্র কাজ করে প্রকল্পের গম ও টাকা লুটপাট করেছে। তিনি বিষয়টি আমলে নিয়ে সরেজমিন তদন্ত করে সঠিকভাবে প্রকল্পগুলো যেন সম্পন্ন হয়, সে বিষয়ে সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়েছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.