উ. কোরিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় চীন-রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করতে চাপ দেবে চীন ও রাশিয়া। পিয়ংইয়ংয়ের ভাস্কর্য, সিফুড ও টেক্সটাইল রপ্তানি এবং পরিশোধিত পেট্রলিয়াম পণ্যের আমদানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য ২০১৯ সালের একটি উদ্যোগ পুনরুজ্জীবিত করছে দেশ দুইটি। তবে ওই উদ্যোগে তখন পরিশোধিত পেট্রলিয়াম পণ্যের বিষয়টি ছিল না
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল সোমবার (০১ নভেম্বর) এ বিষয়ক একটি খসড়া প্রস্তাব দেখেছে তারা, তাতে উত্তর কোরিয়ার ‘বেসামরিক জনগণের জীবিকা বৃদ্ধির অভিপ্রায়ে’ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের কাউন্সিল এসব বিষয়ে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক, তা চায় চীন ও রাশিয়া।
উত্তর কোরিয়ার পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচীকে কেন্দ্র করে ২০০৬ সাল থেকে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে জাতিসংঘ। খসড়া ওই প্রস্তাবে উত্তর কোরিয়ানদের বিদেশে কাজ করার ও আন্তঃকোরিয়া রেল ও সড়ক সহযোগিতা প্রকল্পের ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নেওয়ারও প্রস্তাব রাখা হয়েছে।
পরিচয় না প্রকাশ করার শর্তে জাতিসংঘে নিযুক্ত বেশ কয়েকজন কূটনীতিক বলেছেন, ওই খসড়া প্রস্তাবনা তেমন একটা সমর্থন পাবে না। ২০১৯ সালে রাশিয়া ও চীন তাদের ওই সময়ের খসড়া প্রস্তাবনা নিজে দুইবার অনানুষ্ঠানিক আলোচনার আয়োজন করলেও কখনোই প্রস্তাবটি ভোটের জন্য আনুষ্ঠানিকভাবে পেশ করেনি।
নতুন এই খসড়া প্রস্তাবটি শুক্রবার নিরাপত্তা পরিষদের সদস্যদের মধ্যে বিতরণ করা হলেও চীন ও রাশিয়া এখনও এ বিষয়ে আলোচনার কোনো সূচী নির্ধারণ করেনি বলে গতকাল সোমবার (০১ নভেম্বর) জানিয়েছেন কূটনীতিকরা। যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া ও চীন ভেটো না দিলে নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাশ হতে এর পক্ষে অন্তত নয় ভোট লাগে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.