উন্নয়ন করতে হলে টেকসই উন্নয়ন করতে হবে : খাদ্যমন্ত্রী

প্রেস বিজ্ঞপ্তি: খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার বলেছেন, উন্নয়ন করতে হলে টেকসই উন্নয়ন করতে হবে। আর টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে সরকারের ধারাবাহিকতা প্রয়োজন।
আজ সোমবার (২৯ মে) সকালে নিয়ামতপুর উপজেলার ভাবিচা ইউনিয়নের আশেকপুর-বালাতৈড় সড়কে তালের চারা রোপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
খাদ্যমন্ত্রী বলেন, তালগাছ মানবজীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ফল দেয়, ছায়া দেয়; বজ্রপাত রোধক হিসেবেও কাজ করে। এছাড়াও তালের রস ও গুড় অর্থনীতিতে ভূমিকা রাখে। আশির দশকে উপজেলার হাজিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকা অবস্থায় আমি ঘুঘু ডাঙারাস্তায় তালগাছ রোপণ করে ছিলাম। সেই সারি সারি তালগাছ এখন বড় হয়েছে, আকাশে উঁকি মারছে। দর্শনীয় স্থান হিসেবেও দেশের বিভিন্ন প্রান্তের মানুষের নজর কেড়েছে তাল গাছবেষ্টিত রাস্তাটি।
মন্ত্রী আরও বলেন, আমার দেখানো তালের চারা রোপণ মডেল এখন অনেকেই অনুসরণ করছে। তালগাছ দেশের উপকারে আসছে দেখে আমার ভেতর ভালো লাগা কাজ করে। এসময় তিনি তালের চারা রোপণ করে তার সঠিক পরিচর্যার প্রতি নজর দেওয়ার আহ্বান জানান।
উল্লেখ্য, আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় আশেকপুর- বালাতৈড় সড়কের দুইপাশে ৪০০টি তালের চারা রোপণ করা হবে।
অনুষ্ঠানে নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদ, নিয়ামতপুর উপেজলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ,নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ ও ভাবিচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওবায়দুল হক উপস্থিত ছিলেন।
পরে খাদ্যমন্ত্রী নিয়ামতপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে কৃষি প্রযুক্তি মেলা- ২০২৩ এর উদ্বোধন করেন এবং মেলার বিভিন্ন স্টল ঘুরেদেখেন। মেলা উদ্বোধন শেষে তিনি উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যদের মাঝে ভেড়া বিতরণ, মহিলা বিষয়ক অধিদপ্তরের বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের সহায়তা প্রদানও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের হাতে ল্যাপটপ তুলে দেন।
সংবাদ প্রেরক স্বা/-জনসংযোগ কর্মকর্তা, পিআইডি, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.