উত্তেজনার মাঝেই ক্রিমিয়ায় বড় সামরিক মহড়া রাশিয়ার

(উত্তেজনার মাঝেই ক্রিমিয়ায় বড় সামরিক মহড়া রাশিয়ার–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া-ইউক্রেন সীমান্তবর্তী ক্রিমিয়ায় বড় আকারের সামরিক মহড়া চালিয়েছে রাশিয়া। ইরানের গণমাধ্যম পার্সটুডে এবং রাশিয়ার গণমাধ্যম স্পুটনিক নিউজ জানায় গতকাল বৃহস্পতিবার( ২২ এপ্রিল) রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সরাসরি তত্ত্বাবধানে এ মহড়া অনুষ্ঠিত হয়।
ইউক্রেন সীমান্তে রুশ সেনা সমাবেশের ব্যাপারে আমেরিকাসহ পশ্চিমা বিশ্ব যখন ব্যাপক উদ্বেগ প্রকাশ করেছে তখন এ মহড়া চালাল রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শোইগু হেলিকপ্টারে করে ক্রিমিয়ায় মোতায়েন সেনা ও সামরিক সরঞ্জাম ঘুরে দেখেন এবং সেনাবাহিনীর যুদ্ধ প্রস্তুতি পর্যবেক্ষণ করেন। মহড়ায় ১০ হাজারের বেশি রুশ সেনা ও অন্তত ৪০টি যুদ্ধবিমান অংশ নেয়।

এদিকে উত্তেজনা কমাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করার আগ্রহ প্রকাশ করেছেন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, জেলেনস্কির প্রস্তাবের ব্যাপারে প্রেসিডেন্ট পুতিন নিজেই সিদ্ধান্ত নেবেন এবং এ বিষয়ে তিনি কিছু জানেন না।

এর আগে বৃহস্পতিবার দিনের শুরুতে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.