‘কাগজে-কলমে নিষেধাজ্ঞা প্রত্যাহার মেনে নেবে না ইরান’

(‘কাগজে-কলমে নিষেধাজ্ঞা প্রত্যাহার মেনে নেবে না ইরান’–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরান শুধুমাত্র কাগজে-কলমে নিষেধাজ্ঞা প্রত্যাহার মেনে নেবে না বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে।
ইরানের গণমাধ্যম পার্সটুডে জানায়, গতকাল বৃহস্পতিবার (২২ এপ্রিল) আরব ও পশ্চিমা দেশগুলোর সাংবাদিকদের এক ভার্চুয়াল ব্রিফিংয়ে সাঈদ খাতিবজাদে এ ঘোষণা দেন।

এ সময় সাঈদ খাতিবজাদে বলেন, মুখে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেয়া হলো আর ইরানও তার প্রতিশ্রুতি পালন করতে ফিরে গেল বিষয়টি এমন হবে না। তেহরান আগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বাস্তবায়ন পরীক্ষা করে দেখবে।

তিনি বলেন, ‘ইরান ও পাঁচ জাতিগোষ্ঠী প্রতিশ্রুতি মেনে চলার ব্যাপারে আলোচনা ও মতবিনিময় করেছে। তবে এখনো সব নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ইরানের পক্ষ থেকে সেগুলো পরীক্ষা করে দেখাসহ আরও কিছু বিষয়ে মতপার্থক্য রয়ে গেছে। তা সত্ত্বেও ভিয়েনা বৈঠকে অংশগ্রহণকারী সব পক্ষ আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছে।”

সৌদি আরবের সঙ্গে ইরানের আলোচনা হয়েছে বলে সম্প্রতি গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে সে সম্পর্কে এই মুখপাত্র বলেন, মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমন ও সহযোগিতা বিস্তারের যেকোনো উদ্যোগকে তেহরান স্বাগত জানায়। সৌদি আরবের সঙ্গে সব সময় বিভিন্ন মাধ্যমে ইরানের যোগাযোগ বজায় ছিল এবং এই সম্পর্ক কখনো পুরোপুরি ছিন্ন হয়নি বলে জানিয়েছেন সাঈদ খাতিবজাদে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.