উত্তর-পশ্চিমবঙ্গের প্রবেশ পথ আঙ্গারীপাড়া ও বাওড়া ব্রীজ দিয়ে ঝুঁকি নিয়ে চলছে ট্রেন

নাটোর প্রতিনিধি: উত্তর-পশ্চিমবঙ্গের রেলওয়ের প্রবেশ পথ নাটোরের লালপুর উপজেলার আজিমনগর রেলওয়ে স্টেশন ও আব্দুলপুর রেলওয়ে জংশন স্টেশন এর রেল পথে আঙ্গারীপাড়া ও বাওড়া রেলওয়ে ব্রীজ দুইটি দিয়ে ঝুঁকি নিয়ে চলছে ট্রেন। ব্রীজ দুইটিতে ডাবল লাইন রয়েছে।
তবে ব্রীজ দুইটির দুই পাশে কোন প্রকার রেলিং না থাকার কারণে যাত্রীদের প্রাণের ঝুঁকি নিয়ে ট্রেন পারাপার হচ্ছে। এতে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
দিবা-রাত্রীতে যাত্রীবাহী আন্তনগর ও লোকাল সহ মালবাহী প্রায় ৬৩টি ট্রেন যাওয়া আসা করে এই ব্রীজ দুইটির উপর দিয়ে বলে জানা গেছে। উত্তর -পশ্চিম ও পূর্ব -দক্ষিণ বঙ্গের রেলপথের অতি গুরুত্বপূর্ণ এই ব্রীজ দুইটি।
ঈশ্বরদী বাইপাস রেলওয়ে জংশন স্টেশন থেকে আজিমনগর রেলওয়ে স্টেশনে যাওয়ার পথে আঙ্গারীপাড়া ব্রীজ অবস্থিত। আর আজিমনগর থেকে আব্দুলপুর রেলওয়ে জংশন স্টেশনে যাওয়ার পথে বাওড়া ব্রীজ অবস্থিত।
বাংলাদেশের মধ্যে রেলওয়ে যোগাযোগের খুবই গুরুত্বপূর্ণ এই ব্রীজ দুইটি।
ব্রীজ দুইটির যে কোন একটায় দুর্ঘটনা ঘটলে বাংলাদেশর রেলওয়ে উত্তরবঙ্গ-দক্ষিণবঙ্গ সহ সারে দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার আশংকা রয়েছে। এই আশংকা হতে রক্ষা পাওয়ার জন্য ব্রীজ দুইটির দুই পাশে মজবুত করে রেলিং দেওয়া জরুরি হয়ে পড়েছে বলে দাবী জানিয়েন সচেতন মহল।
রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে পথ এবং সৈয়দপুর, নিলফামারী, লালমনিরহাট, দিনাজপুর,বগুড়া, জয়পুরহাট ও নাটোর সহ উত্তর পশ্চিম অঞ্চলের বিভিন্ন জেলায় যাওয়ার রেলওয়ে পথ আব্দুলপুর রেলওয়ে জংশন স্টেশন থেকে দুই ভাগে বিভক্ত হয়ে গেছে।
অন্যদিকে খুলনা, চুয়াডাঙ্গা, যশোর, পাবনা, ঈশ্বরদী, টুঙ্গিপাড়া, সিরাজগঞ্জ, টাইঙ্গাইল, জয়দেবপুর, বিমানবন্দর রাজধানীর কমলাপুর সহ বিভিন্ন জেলার যোগাযোগ রেলওয়ে পথে অতি গুরুত্বপূর্ণ আঙ্গাগারীপাড়া ও বাওড়া রেলওয়ে ব্রীজ। এই ব্রীজ দুইটির দুই পাশে মুজবুত রেলিং নির্মাণ করার জরুরী প্রয়োজন বলে মনে করেন ট্রেনে চলাচলের যাত্রীরা।
গোপালপুর ডিগ্রি পাস অনার্স কলেজের অধ্যক্ষ বাবুল আকতার বিটিসি নিউজকে বলেন, বাওড়া ও আঙ্গিরাপাড়ায় অবস্থিত রেলওয়ে ব্রীজ দুইটি অতিগুরুত্ব পূর্ণ ব্রীজ। যাত্রীদের জীবনের ঝুঁকি নিয়ে ট্রেন পারাপার হতে হচ্ছে। ব্রীজ দুইটির দুই পাশে মজবুত রেলিং নির্মাণের ব্যবস্থা নেওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সদয় হস্তক্ষেপ কামনা করেন তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.