উজিরপুরে মামলাবাজ ভূমিদস্যুদের তান্ডবে অতিষ্ট অসহায় পরিবার

উজিরপুর প্রতিনিধি: বরিশালের উজিরপুরে মামলাবাজ ভূমিদস্যুদের তান্ডবে অতিষ্ট হয়ে পড়েছে অসহায় পরিবার। একের পর এক মামলা দিয়ে হয়রানী করার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার শোলক ইউনিয়নের পূর্ব ধামুরা গ্রামের মৃত মুজাহার আলী হাওলাদারের ছেলে আব্দুর রব হাওলাদার গংদের সাথে একই গ্রামের সহিদুল ইসলাম সরদার গংদের সাথে জমিজমা নিয়ে দীর্ঘদিন যাবৎ বিরোধ চলে আসছিল।

ভূক্তভোগী পরিবার সুত্রে জানা যায়, ধামুরা মৌজায় জে,এল ৩৪, এস,এ খতিয়ান ১০৪৩, দাগ নং-৯৫২, ৯৫৬,৯৫৭, মোট জমি ২-৭১ শতাংশ। আঃ রব হাওলাদার গংরা পৈত্রিক ওয়ারিশ ও দলিল মূলে ২ একর ৭ শতাংশ জমি দীর্ঘদিন যাবৎ ভোগ দখল করে আসছে এবং উক্ত জমি মাঠ জরিপেও তাদের নামে পরচায় অন্তর্ভূক্ত হয়।

এর মধ্যে সাড়ে ৬৪ শতাংশ জমি মৃত ভাসাই সরদারের ছেলে প্রভাবশালী ভূমিদস্যু সহিদুল ইসলাম সরদার, নজরুল ইসলাম সরদার, আলাউদ্দিন সরদার মিলে জোর পূর্বক দখলের মিশনে নামে।

উল্লেখ্য, ১৫ ডিসেম্বর ২০১৯ তারিখ আঃ রব হাওলাদার গংদের ভোগ দখলীয় জমিতে ঐ প্রভাবশালী ভূমিদস্যুরা ইট,বালি, সিমেন্ট নিয়ে দেশীয় অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে এক দল ভাড়াটে সন্ত্রাসী নিয়ে জোর পূর্বক পাকা ভবন নির্মাণ করে জমি দখলের পায়তারা চালায়। অবশেষে বাধার মুখে তাদের দখলের মিশন পন্ড হয়ে যায়।

এরপর কোন উপায়ান্তর না পেয়ে সহিদুল ইসলাম গংরা আদালতে ১৪৫ ধারায় ১৬/২০২০ একটি মামলা দায়ের করেন। শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য উভয় পক্ষের মধ্যে ঐ জমিতে ভবন নির্মাণে নিষেধাজ্ঞা জারী করে নোটিশ প্রদান করে উজিরপুর মডেল থানা পুলিশ। সহিদুল ইসলাম গংরা মামলা করে আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে তারাই ঐ জমি পুনরায় দখলের পায়তারা চালায়।

আরো জানা যায়, সহিদুল ইসলাম গংরা ভুয়া ডিক্রি করে সেই ভূয়া ডিক্রির বিরুদ্ধে আঃ রব হাওলাদার বাদী হয়ে আদালতে একটি মামলা দায়ের করে। মামলা চলমান রয়েছে।

এ ছাড়াও একটি মামলায় উজিরপুর মডেল থানার এস,আই বশির উদ্দিন সিকদার, সহিদুল ইসলাম গংদের বিরুদ্ধে প্রতিবেদন প্রদান করে। আঃ রব হাওলাদার জানান, ঐ ভূমিদস্যু সন্ত্রাসীরা আমাদেরকে একের পর এক মামলা দিয়ে হয়রানিসহ ২০ লক্ষ টাকার ক্ষতিসাধন করেও ক্ষ্যান্ত হয়নী।

আমাদের ভোগ দখলীয় পৈত্রিক ও দলিল মূলে জমি জোর পূর্বক দখল করার পায়তারা চালাচ্ছে। আমাদের পরিবারের সকলকে নারী নির্যাতনসহ বিভিন্ন মামলায় জড়ানো এবং এলাকা ছাড়ার হুমকি দিচ্ছে। তাদের হুমকির মুখে পরিবারের সদস্যদের নিয়ে আমাকে প্রতিনিয়ত আতঙ্কের মধ্যে থাকতে হচ্ছে। অর্থের গরিমায় তারা সমাজে সকল অপরাধ করে পার পেয়ে যাচ্ছে।

প্রশাসনকে ম্যানেজ করে প্রায়ই আমাদের পরিবারের লোকজনকে থানায় নিয়ে হয়রানি করছে। অর্থ ও ক্ষমতার দাপটে এলাকায় কাউকে পরোয়া করছেনা ওই প্রভাবশালীরা। তাদের প্রভাবের কারনে ভয়ে প্রশাসনের দারস্থ হওয়ার সাহস পাচ্ছিনা আমরা। এমনকী এলাকায় শালিস বৈঠকেও াামাদের পক্ষে রায় হয়েছে। আমাদের পক্ষে রায় হওয়ায় বেপরোয়া হয়ে বার বার আমাদের পরিবারকে মামলা দিয়ে হয়রানী করছে ওই প্রভাবশালীরা।

সহিদুল ইসলাম সরদারের মুঠোফোনে যোগাযোগ করতে চাইলে ফোনটি বন্ধ পাওয়া যায়। উজিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ জিয়াউল আহসান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, সমাজের কোন অপরাধী বা ভূমিদস্যুকে ছাড় দেয়া হবে না। লিখিত অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ঐ ভূমিদস্যুদের কবল থেকে রেহাই পেতে তাদের গ্রেফতার পুর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়ে প্রশাসনের উর্দ্ধোতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন অসহায় পরিবার।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.