উজিরপুরে ভূমিদস্যু চক্রের অত্যাচারে অতিষ্ট এলাকাবাসী

উজিরপুর প্রতিনিধি: উজিরপুরে ভূমিদস্যু চক্রের মূল হোতা বারেক সিকদার ও রাজ্জাক বালীর অত্যাচারে অতিষ্ট ভূমি মালিকরা। বিভিন্ন জাল দলিল, ভূয়া ডিগ্রি, মিউটেশনসহ বিভিন্ন কাগজপত্র তৈরি করে প্রকৃত জমির মালিকদের জমি দখলের পায়তারায় লিপ্ত রয়েছে তারা। তাদের রয়েছে একটি প্রভাবশালী সিন্ডিকেট চক্র।

এই চক্রের মাধ্যমে ভূমি অফিসের কতিপয় অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের ভূল বুঝিয়ে জমি দখলের মিশনে সক্রিয় তারা। ইতিমধ্যে পৌরসভার ৪ নং ওয়ার্ডের বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমানের জমি সন্ত্রাসী নিয়ে জোরপূর্বক দখল করতে গিয়ে জনগণের হামলার শিকার হয়ে পালিয়ে যায়।

এ ছাড়া ৫ নং ওয়ার্ডের আঃ রহিম সরদারের ক্রয়কৃত ৯২ নং উজিরপুর মৌজায় ৭০৪ নং খতিয়ানের ৬৫৭/১১৪৫ নং দাগে সাড়ে ৫ শতাংশ, ৫২৫ নং খতিয়ানের ৬৫৭/১১৪৫ নং দাগে ৭ শতাংশ ভূমি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ১/১ খতিয়ান ভূক্ত সম্পত্তি দীর্ঘ ৩৩ বছরের সরকারের রাজস্ব প্রদান করে ভোগদখল করে আসছে।

ঐ সম্পত্তি ভূমিদস্যু বারেক সিকদার গংরা একটি ভূয়া মিস কেস নম্বর বসিয়ে কুদ্দুস সিকদার নামে এক ব্যাক্তিকে জমির মালিক সাজিয়ে সরকারের ১/১ সম্পত্তিসহ একটি দলিল সম্পাদন করে জোর পূর্বক ঐ জমি দখলের পায়তারা চালায়। এমনকি আঃ রহিম সরদারকে হয়রানী করার উদ্দেশ্যে ৭ জানুয়ারী বরিশাল বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে ১৪৪/১৪৫ ধারায় একটি মামলা দায়ের করেন।

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে আঃ রহিম সরদারের ভোগ দখলীয় সম্পত্তির সীমানা প্রাচীর ভেঙে ফেলে ইট-বালি নিয়ে জমি দখলের পায়তারা জালায়। এ ব্যাপারে উজিরপুর মডেল থানায় একটি সাধারণ ডাইরী করা হয়েছে। তবে ঐ মামলায় ৫২৫নং খতিয়ান অন্তর্ভূক্ত করেননি।

ওই বাটা দাগে ৩০ শতাংশ জমি থাকলেও মামলায় উল্লেখ করেন ৩৫ শতাংশ, দলিলে উল্লেখ করেন ২৩ শতাংশ এবং সর্বশেষ বি.এস পরচায় ৮ শতাংশ জমির কাগজপত্র দাখিল করেছেন। বারেক সিকদার ১৩/৭২-৭৩ মিস কেস নম্বরের বলে যে দলিল করেছে ঐ আমলে কালির কলম দিয়ে মিউটেশন ও মিস কেস নম্বর লেখা হতো।

কিন্তু গত ১ বছর পূর্বে বলপেন দিয়ে ভলিওম রেজিষ্টারে মিস কেস নম্বর লিখে রাখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ভূমি অফিসে খোঁজ নিয়ে জানা যায় এই নামে কোন ফাইল পত্র নেই।

এ ছাড়া ভুমিদস্যু চক্রের ইতিমধ্যে উপজেলার পুরতান জয়শ্রী, কমলাপুর, মাদার্শী মতিরাজের বাড়ি, হাজারী বাড়ি, চন্দ্রের বাড়ি,পটুয়াখালী জেলার কুয়াকাটা, বরিশালের রহমতপুরসহ বিভিন্ন অঞ্চলে ভূমি দখলের মিশন রয়েছে।

তাদের এই মিশনে শ্যামাপদ রায় চৌধুরী ওরফে টান্টু নামক আন্তর্জাতিক ভূমিদস্যু চক্রের এক সদস্য রয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রনতি বিশ্বাস বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, জাল-জালিয়াতির প্রমান পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। ভূমি দস্যুদের কবল থেকে রক্ষা পেতে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেন ভূক্তভোগী পরিবার।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.