উজিরপুরে ফরমালিন মুক্ত মাল্টা চাষে লাভজনক হাওয়ায় ঝুকছে কৃষকরা সাবলম্বী শ্যামল ব্যানার্জী

উজিরপুর প্রতিনিধি: দেশী মাল্টায় লোভনীয় লাভ হওয়ায় বরিশালের উজিরপুরে বিশ মুক্ত রসালো ও স্বাদ যুক্ত মাল্টা বাগান করার প্রতি ঝোক বেড়েছে কৃষকদের।রোগ-বালাই না থাকায় এবং লাভজনক হওয়ায় কৃষকরা এ মাল্টা চাষে ঝুকছে। চায়না থেকে আমদানীকৃত মাল্টায় ফরমালিন ও ক্যামিকেল থাকায় দেশীয় মাল্টা ক্রয়ের জন্য প্রতিদিন ভীড় জমায় খুচরা ও পাইকারী ক্রেতারা।

উপজেলার দক্ষিন শিকারপুর গ্রামের মৃত দিপক কুমার ব্যানার্জীর ছেলে শ্যামল ব্যানার্জী (৪০) ছোটবেলা থেকেই কৃষি কাজের উপরে বেশি ঝোক ছিল। তিনি শাক সবজি চাষ, আমের বাগান, মাছের ঘের, গবাদী পশুর খামার করে এবার ৫০ শতাংশ জমির উপরে মাল্টা চাষ করে তার ভাগ্যের চাকা ঘুুরিয়ে দিয়েছেন। ৩ বছর বয়সি প্রতিটি গাছে ২শত থেকে আড়াই শতটি ফল ধরেছে ।

শতাধিক বারিমাল্টা-১ প্রজাতীর গাছে ৬০ থেকে ৭০ মন ফলন হওয়ার সম্বাবনা রয়েছে। প্রায় ৩ লক্ষ টাকার মাল্টা বিক্রি করতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন শ্যামল ব্যানার্জী। শুধু শ্যামল ব্যানার্জীই নয় উপজেলা প্রত্যন্ত অঞ্চল সাতলা, হারতা, ওটরা, জল্লা, বড়াকোঠা, বামরাইল, শিকারপুর, শোলক ইউনিয়নের বিভিন্ন স্থানে এভাবেই চাষীরা মাল্টা চাষের বাগান করেছে। বড়াকোঠা ইউনিয়নের ডাবেরকূলে মোহাম্মদ আলী ডাকুয়ার মাল্টা বাগান, শিকারপুর ইউনিয়নের বরতা গ্রামের ইউপি সদস্য জুবায়ের মিয়ার রয়েছে বৃহৎ মাল্টা বাগান।

ক্রেতারা কালারফুল মাল্টার ক্রয়ে অভ্যস্ত হওয়ায় কৃষক শ্যামল ব্যানার্জী এবছর মাল্টার কালারফুল করার জন্য ফরমালিনের বিকল্প আমদানীকৃত পলিব্যাগ দিয়ে মাল্টা মুরিয়ে দেয়। ১৫/২০ দিনের মধ্যে ব্যাগ খোলার পর মাল্টার কালার সবুজ থেকে হলদে আকার ধারন করে। মাল্টা বিক্রি হচ্ছে প্রতিকেজি ১ শত ৪০ থেকে ১শত ৫০ টাকা। উপজেলা কৃষি কর্মকর্তা জাকির হোসেন তালুকদার জানান প্রচুর ভিটামিন সমৃদ্ধ রসালো মাল্টা চাষ লাভজনক হওয়ায় কৃষকরা মাল্টা চাষে ঝুকে পড়ছে। এটি সহজেই পচনশীল নয়।

কলমের মাল্টা গাছে ১৫ থেকে ২০ বছর সহজেই ফলন দিতে পারে। কৃষকদের মধ্যে শ্যামল ব্যানার্জী একজন সফল কৃষক।

বাংলাদেশ দক্ষিণ পশ্চিম অঞ্চলের প্রকল্পের আওতায় এবং এ.সি.বি.পি প্রকল্প ও রাজস্ব খাতে প্রকল্পের আওতায় উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৪০/৫০টি মাল্টা বাগান স্থাপন করা হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.