উজিরপুরে কুকুরের জলাতংক রোগের টিকা কার্যক্রম শুরু

উজিরপুর প্রতিনিধি: বরিশালের উজিরপুরে কুকুরের জলাতংক রোগ নির্মূলের লক্ষ্যে পাঁচদিন ব্যাপী টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের বাস্তবায়নে প্রাণিসম্পদ অধিদপ্তর ও স্থানীয় সরকার বিভাগ এ কর্মসূচি পরিচালনা করছে।
উপজেলার একটি পৌরসভা ও নয়টি ইউনিয়নে কুকুরকে জলাতংক প্রতিষধক টিকা। কার্যক্রম একযোগে শুরু হয় । নওগাঁ, রাজশাহীসহ বিভিন্ন অন্চল থেকে প্রশিক্ষন প্রাপ্ত ৬৪ জন কর্মী ৩২ টি দলে ভাগ হয়ে প্রতি দলে ২ জন করে এবং স্থানীয় ৩জন মিলে রবিবার সকাল থেকে কার্যক্রম শুরু হবে।
টিম লিডার রাজশাহীর রমজান আলী ও সিরাজগন্জের জিন্না জানান ২৪০ ভায়েল ভ্যাকসিনে প্রায় ২৪ শত কুকুরকে টিকা দেওয়া যাবে। প্রয়োজন হলে আরো দেওয়া হবে।
উপজেলা স্বাস্থ্য প:প: কর্মকর্তা শওকত আলি জানান, বিশ্ব স্বাস্হ্য সংস্থার গাইডলাইন অনুযায়ি ২০৩০ সালের মধ্যে জলাতংক রোগ নির্মূল করার লক্ষ্যে এ কার্যক্রম শুরু করা হয়েছে।
এ রোগ ৯৫ ভাগই ছড়ায় কুকুরের মাধ্যমে। এর ফলে মানুষসহ অনান্য প্রাণির মৃত্যুও হতে পারে। তাই কুকুরকে ভ্যাকসিন দিলে এটা নির্মূল সম্ভব।
তিনি আরো জানান, উপজেলায় ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৬৪কর্মীর ৩২ জনের টীম করে একযোগে রবিবার সকাল থেকে কুকুরকে টিকা দেওয়া হবে। কুকুরের ভ্যকসিন দেওয়া হয়ে গেলে লাল রং দেয়া হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.