উইন্ডিজদের বিপক্ষে সিরিজ’র জন্য জোর দেয়া হচ্ছে ফিল্ডিংয়ে

বিটিসি স্পোর্টস ডেস্ক: মিরপুরে দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে থাকা ক্রিকেটাররা। শারীরিকভাবে ফিট না থাকায়, আপাতত ক্যাম্প ছেড়ে গেছেন ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমন।
ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি গুরুত্ব দেয়া হচ্ছে ফিল্ডিংয়েও। ক্যাচিং ও থ্রোয়িংসহ নতুন কৌশল নিয়ে কাজ করছেন ফিল্ডিং কোচ রায়ান কুক। আগের চেয়ে ক্রিকেটাররা উদ্যমী হওয়ায় ফিল্ডিংয়ে উন্নতি আসছে বলেও মন্তব্য করেন দলের ফিল্ডিং কোচ।
হেড কোচ রাসেল ডমিঙ্গোর ক্লাসে উপস্থিত সবাই। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শুরুর ঘণ্টা বেজে গেছে। কয়েকটা ট্রেনিং সেশন। এরপর প্রস্তুতি ম্যাচ। মূল লড়াইয়ে নামার আগে হাতে সময় নেই।

শুরুতেই শিষ্যদের দিনপঞ্জি জানিয়ে দেন কোচ। কোয়ারেন্টিন জটিলতায় এখনো দলের সঙ্গে যোগ দিতে পারেন নি ব্যাটিং কোচ জন লুইস ও পেস বোলিং কোচ ওটিস গিবসন। দু’দফা করোনা টেস্ট এর রেজাল্ট নেগেটিভ আসলেও তারা ব্রিটিশ নাগরিক হওয়ায় এখনো সরকারের নির্দেশনার অপেক্ষায় বিসিবি। এই দুই কোচের দলের সঙ্গে যোগ দেয়ার অনুমতি চেয়ে সরকারের কাছে আবেদন করেছে বিসিবি।

তবে আছেন অন্য কোচরা। গুরুত্ব দেয়া হচ্ছে ফিল্ডিংয়ে। সিডনি টেস্টে ক্যাচ মিসের মাশুল দিতে হয়েছে অজি দলকে। আসন্ন সিরিজে তেমন কিছু যেন না হয় সেদিকে সতর্ক বাংলাদেশের ফিল্ডিং কোচ রায়ান কুক।

তিনি বলেন, ওয়ানডে বা টেস্ট যে ফরম্যাটেই খেলা হোক, ফিল্ডিং সবখানেই একটা ব্যবধান গড়ে দেয়। গুরুত্ব সব ক্রিকেটেই সমান এবং খেলার ফলেও এটার প্রভাব থাকে। ওয়ানডেতে পুরো ৫০ ওভারই চাপের মধ্যে থেকে ক্যাচিং-থ্রোয়িং, গ্রাউন্ড ফিল্ডিং করতে হয়। সেই চ্যালেঞ্জ সবাইকেই নিতে হয়।

অতীতে বাংলাদেশের ফিল্ডিং অনেক সময়ই হয়েছে প্রশ্নবিদ্ধ। যার জবাব দিতে হয়েছে কুককে। তবে এখন ছেলেদের নিয়ে বেশ উচ্চাশা এই প্রোটিয়ার।

রায়ান কুক বলেন, খেলোয়াড়রা ফিল্ডিংয়ে অনেক গুরুত্ব দিচ্ছে। তারা স্বপ্রনোদিত হয়ে ফিল্ডিংয়ের নানা কাজ করছে। তবে ফিল্ডিংয়ের বিভিন্ন কৌশল নিয়ে এখনো কাজ বাকি আছে। বিশেষ করে ক্যাচিং। এখন ফিল্ডিং নিয়ে সবার মধ্যে যে উদ্যম দেখছি, আশা করছি তাতে আগামী বছরগুলোতে তারা ফিল্ডিংয়ে আরও উন্নতি করবে।

ফিল্ডিং কর‌তে গিয়ে অনেকেই আবার চোট পেয়েছেন। সামনের ব্যস্ত সূচি থাকায় সেদিকটায় সতর্ক থাকছেন কুক।

জাতীয় দলের ফিল্ডিং কোচ বলেন, টি-২০ আসরের পর সবাই বিরতিতে ছিল। লম্বা সময় পর মাঠে ফিরলে অনেক সময় থ্রোয়িং বা ফিল্ডিং করতে গিয়ে অনেকেই ইনজুরিতে পড়ে। সে দিকটা আমি খেয়াল রাখছি। ফিল্ডিংয়ে বিভিন্ন মুভমেন্ট প্যাটার্নে ফোকাস করছি। আশা করছি সিরিজ শুরু হবার আগে সবাই তৈরি হয়ে যাবে।

ফিল্ডিংয়ের পাশাপাশি দীর্ঘ সময় ব্যাটিং-বোলিং অনুশীলন করেছেন সাকিব-মোস্তাফিজরা। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দল এখনো কোয়ারেন্টিনেই আছে। প্রথম দফার করোনা টেস্ট হয়েছে ক্যারিবিয়ানদের। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.