ইরান-ইসরায়েল সংঘাত: সংযত থাকার আহ্বান ইউরোপীয় কমিশনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরান-ইসরায়েল সংঘাতে সব পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছে ইউরোপীয়য় কমিশন। আজ শুক্রবার কমিশনের প্রেসিডেন্ট আরসালা ফন দের লিয়েন বলেন,উত্তেজনা যেন না বাড়ে সেজন্য সবাইকে সংযত আচরণ করতে হবে।
শুক্রবার ভোরে ইরানে প্রথমবারের মতো সরাসরি হামলা চালায় ইসরায়েল। ভোরে ইস্ফাহানে বিস্ফোরণের ঘটনাগুলো ঘটেছে। রাজধানী তেহরান থেকে প্রদেশটির দূরত্ব সাড়ে ৩০০ কিলোমিটার। ইস্ফাহানে ইরানের পারমাণবিক স্থাপনাগুলো অবস্থিত। দেশটির অন্যতম বড় সামরিক বিমান ঘাঁটিও রয়েছে এখানে। মার্কিন কর্মকর্তারাও হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।
তবে এই হামলায় এখনো কোনো ক্ষয়ক্ষতির খবর মেলেনি। ইরানের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনো ক্ষেপণাস্ত্র নয়, বরং ড্রোন হামলার চেষ্টা করা হয়েছিল। ইরান তা প্রতিহত করেছে। ইসরায়েলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি এখনো।
ইরান জানিয়েছে এখনই তারা পাল্টা আক্রমণের কথা ভাবছে না। আর কোন বিদেশি উৎস থেকে হামলা চালানো হয়েছে তাও এখনো নিশ্চিত হওয়া যায়নি।
এমন পরিস্থিতিতে চলমান উত্তেজনা যেন আর না বাড়ে সেজন্য ইরান, ইসরায়েল এবং তাদের মিত্রদের সংযত থাকার আহ্বান জানিয়েছেন ইউরোপিয়ান কমিশন।
ফন ডায়ের বলেন, ‘ওই অঞ্চলের স্থিতিশীলতার জন্য সবপক্ষেরই আর কোনো পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকা জরুরি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.