‘ইরানকে নিয়ে জুয়া খেলেছ আমেরিকা’

(ইরানকে নিয়ে জুয়া খেলেছ আমেরিকা–পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি বিপ্লবের ৪২তম বার্ষিকী উপলক্ষে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক ভিডিও বার্তায় বলেন, বাইডেন প্রশাসনের উচিত ৪২ বছর ধরে ব্যর্থ হওয়ার কারণ খুঁজে বের করে ওয়াশিংটনের নীতিতে পরিবর্তন আনা।
সংবাদ মাধ্যম টাইমস অব ইসরায়েলের বরাতে জানা যায়, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, ইরানকে নিয়ে ওয়াশিংটনের নীতিতে পরিবর্তন আনার ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছে তেহরান।
সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ যে ব্যর্থ নীতি নিয়েছিলেন তা থেকে বাইডেন প্রশাসনকে শিক্ষা নিতে হবে। গত চার দশকেরও বেশী সময় ধরে আমেরিকার টানা সাতটি প্রশাসন ইরানকে আত্মসমর্পণে বাধ্য করতে পারে কিনা তা নিয়ে জুয়া খেলেছে। কিন্তু সবগুলো প্রশাসন সে জুয়ায় হেরে গেছে।
তার ভাষ্য মতে গত চার দশকেরও বেশী সময় ধরে আমেরিকার টানা সাতটি প্রশাসন ইরানকে আত্মসমর্পণে বাধ্য করতে পারে কিনা তা নিয়ে জুয়া খেলেছে। কিন্তু সবগুলো প্রশাসন সে জুয়ায় হেরে গেছে। ট্রাম্প এই ভেবে জুয়া খেলেছিলেন যে, ইরান ‘সর্বোচ্চ চাপের মুখে’ পতনের হাত থেকে রক্ষা পেতে আমেরিকার কাছে আত্মসমর্পণ করবে। কিন্তু তার সে বাজির পরিণতি বিশ্ববাসী দেখেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.