ইউক্রেনকে ২ লাখ ডলার সহায়তা দেবে চীন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের পারমাণবিক নিরাপত্তা কর্মসূচির জন্য ২ লাখ ১০ হাজার ডলারের বেশি সহায়তা ঘোষণা করেছে চীন।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন,‘ ইউক্রেনের পারমাণবিক নিরাপত্তা ও প্রযুক্তিগত সহায়তা কর্মসূচিতে চীন ২ লাখ ইউরো (প্রায় ২ লাখ ১০ হাজার ডলার) সহায়তা করবে। এই সহায়তার লক্ষ্য ইউক্রেনের পারমাণবিক স্থাপনাগুলোর নিরাপত্তা সুদৃঢ় করা। খবর দৈনিক গ্লোবাল টাইমসের।
আল জাজিরার খবরে বলা হয়েছে, এমন এক সময় পারমাণবিক নিরাপত্তা নিয়ে চীনের সহায়তার ঘোষণা আসলো যখন, ইউক্রেন বলছে, পারমাণবিক কেন্দ্র নিয়ে রাশিয়ার সঙ্গে তাদের চুক্তি ‘প্রায় মৃত’। কারণ যুদ্ধ চলমান রয়েছে।
পশ্চিমা বিশ্ব সাম্প্রতিক সপ্তাহে বলেছে, রাশিয়াকে সামরিক সহয়তা দিতে পারে চীন। রাশিয়ার জন্য অস্ত্রসহায়তা পাঠালে চীনকে পরিণাম ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।
এ প্রসঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং মঙ্গলবার বলেছেন, ইউক্রেন যুদ্ধে বেইজিং কোনো পক্ষকেই অস্ত্র সরবরাহ করেনি। চীনের পররাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্যের পরদিন ইউক্রেনের জন্য সহায়তা ঘোষণা করল বেইজিং। (সূত্র: আনাদোলু)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.