আমার মা তো দেশের জন্য মঙ্গলসূত্র বিসর্জন দিয়েছেন : প্রিয়াঙ্কা গান্ধী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবার নারীদের মঙ্গলসূত্র ছিনিয়ে নেয়ার যে ‘কংগ্রেসি পরিকল্পনা’র কথা বলে আক্রমণ করছেন, তার জবাব দিয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। নিজের দাদী ভারতের সাবেক প্রধানমন্ত্রী এবং মা – কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধীর মঙ্গলসূত্র বিসর্জন দেয়ার কথা উল্লেখ করে মঙ্গলবার বেঙ্গালুরুতে এক নির্বাচনী সভায় প্রিয়াঙ্কা গান্ধী বক্তব্য দেন।
ডেকান হেরাল্ড সংবাদপত্র ওই সভার প্রতিবেদন করতে গিয়ে প্রিয়াঙ্কা গান্ধীকে উদ্ধৃত করে লিখেছে, “এ দেশ তো ৭০ বছরের বেশি স্বাধীন হয়েছে, কংগ্রেস ক্ষমতায় ছিল ৫৫ বছর। আপনার সোনা বা মঙ্গলসূত্র কি কেউ ছিনিয়ে নিয়েছে? ইন্দিরা গান্ধী যুদ্ধের সময়ে তার সোনাদানা দিয়ে দিয়েছিলেন। আর আমার মা সোনিয়া গান্ধী তার মঙ্গলসূত্র দেশের জন্য বিসর্জন দিয়েছেন।”
কংগ্রেস বলছে, মোদী তাদের দলীয় ইশতেহারের যে অংশটাকে বিকৃত করে পরিবেশন করছেন, সেখানে তারা বলেছিল যে ক্ষমতায় এলে দলটি সারা দেশে একটা আর্থ-সামাজিক সমীক্ষা করাবে। তাদের ইশতেহারের ষষ্ঠ পাতায় ‘সামাজিক ন্যায়’ পরিচ্ছদের প্রথমেই লেখা হয়েছে – “কংগ্রেস দেশব্যাপী আর্থ-সামাজিক এবং জাতিগত জনগণনা করাবে যাতে জাতি ও উপজাতিগুলির আর্থ-সামাজিক অবস্থা বোঝা যায়। ওই তথ্যের ওপরে ভিত্তি করে ইতিবাচক ব্যবস্থা নেয়ার ক্ষেত্রটি জোরালো করা যাবে।”
ব্যক্তিগত সম্পত্তি ছিনিয়ে নেয়া বা সেই সম্পদ কারও মধ্যে বিলি করে দেয়ার কোন প্রসঙ্গ কংগ্রেসের ইশতেহারে আসে নি। “নারীদের মঙ্গলসূত্র নিয়ে নেয়া হবে, এমন কথাও কংগ্রেস কোথাও বলে নি।” মোদীর ভাষণের বিরোধিতা যে শুধু বিরোধী দলগুলি করছে তা নয়, তাদের জোটসঙ্গী শিরোমনি আকালি দলও মুখ খুলেছে মোদীর ভাষণের বিরুদ্ধে। তারা বলছে, আজ মুসলমানদের বলা হবে, কাল তো আমাদেরও বলা হতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.