আফগানদের অর্থ ৯/১১ হামলায় ক্ষতিগ্রস্তদের দেবে যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্কযুক্তরাষ্ট্রে আটকে রয়েছে আফগানিস্তানের ৭০০ কোটি মার্কিন ডলার (৫৯ হাজার ৫০০ কোটি টাকা) অর্থ। কিন্তু পুরো আফগানদের ফেরত দেবে না ওয়াশিংটন। সম্পদের অর্ধেক ৯/১১ সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্তদের মধ্যে বিলিয়ে দেওয়ার পরিকল্পনা করেছে তারা। বাকি অর্ধেক যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে মানবিক সহায়তায় ব্যবহার করা হবে।
প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল শুক্রবার (১১ ফেব্রুয়ারি) এক নির্বাহী আদেশ জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেটিতে আফগানদের ওই অর্থ আনুষ্ঠানিকভাবে জব্দ করার সিদ্ধান্ত নেন তিনি।
গত বছরের আগস্টে তালেবানের হাতে আফগানিস্তানের পতনের পর নিউইয়র্কের ফেডারেল রিজার্ভে জমা থাকা ওই অর্থ আটকে দেয় মার্কিন প্রশাসন। বাইডেনের অর্থ জব্দের সিদ্ধান্তের বিষয়ে সিনিয়র এক মার্কিন কর্মকর্তা জানান, জব্দ করা অর্থের মধ্যে ৩৫০ কোটি ডলার আফগানদের মানবিক সহায়তার জন্য গঠন করা তহবিলে যুক্ত করার অনুমতি চাইবেন মার্কিন প্রেসিডেন্ট এবং বাকি অর্থ ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে হামলায় ক্ষতিগ্রস্তদের জন্য রাখা হবে।
মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস বলছে, ৯/১১ হামলায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা জব্দ করা আফগান অর্থ নিয়ে মার্কিন আদালতে একটি মামলা দায়ের করেছিলেন। তারা ওই অর্থের দাবি করেছে। এ কারণেই এমন সিদ্ধান্ত। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.