নতুন ১৪টি পারমাণবিক চুল্লি নির্মাণের ঘোষণা ফ্রান্সের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের পারমাণবিক শিল্পে নব জাগরণের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। নতুন করে ১৪টি পারমাণবিক চুল্লি নির্মাণের ঘোষণা দিয়েছেন তিনি। তার দাবি, এতে দেশটির জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমবে এবং ২০৫০ সাল নাগাদ ফ্রান্সকে কার্বন নিরপেক্ষ দেশ বানাবে।
ইমানুয়েল ম্যাক্রঁ তার দেশের পূর্বাঞ্চলীয় শিল্প শহর বেলফোর্টে প্রযুক্তির পরাক্রমের প্রশংসা করেন। তিনি বলেন, ‘দেশের জন্য যা প্রয়োজন…তা হলো ফ্রান্সের পারমাণবিক শিল্পের পুনর্জন্ম।’ ফ্রান্সের বিদ্যুতের চাহিদার ৭০ শতাংশ আসে পারমাণবিক জ্বালানি থেকে। এছাড়া ১৯৭০-এর দশক থেকেই ফরাসি অর্থনীতির মূল চালিকা শক্তি কম মূল্যের পারমাণবিক শক্তি। তবে পুরোনো মডেলের চুল্লি প্রতিস্থাপন করে নতুন প্রজন্মের চুল্লি স্থাপন নিয়ে দেশটিতে বিতর্ক তৈরি হয়েছে। বিলম্ব এবং ব্যয় বৃদ্ধি ঘিরেই এই বিতর্ক।
প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ বলেছেন, তাদের পারমাণবিক চুল্লিগুলো নির্ভুলতা এবং পেশাদারিত্বের ক্ষেত্রে তুলনাহীন। আর নতুন চুল্লি নির্মাণ উন্নতি এবং বিজ্ঞান ও প্রযুক্তির ওপর আত্মবিশ্বাসের প্রতিফলন। পারমাণবিক চুল্লি নির্মাণ ছাড়াও সোলার এবং উপকূলীয় বাতাসের শক্তির ব্যবহার বাড়ানোর ওপর জোর দিয়েছেন প্রেসিডেন্ট ম্যাক্রঁ।
তিনি বলেন, পরবর্তী কয়েক দশকে জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে আনতে পুনর্ব্যবহারযোগ্য এবং পারমাণবিক শক্তির ব্যবহার বাড়ানো ছাড়া ফ্রান্সের আর কোনো উপায় নেই। (সূত্র: গার্ডিয়ান)

Comments are closed, but trackbacks and pingbacks are open.