আদমদীঘি হাসপাতালের ২৫ বছরের পুরাতন লক্কর ঝক্কর এ্যাম্বুলেন্স : জরুরী রোগী স্থানান্তরে চরম ভোগান্তি

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার আদমদীঘি উপজেলা ৫০ শয্যা বিশিষ্ট হাসাপতালে ২৫ বছরের পুরাতন লক্কর ঝক্কর এ্যাম্বেুলেন্সটি খুঁড়ে খুঁড়ে চলায় জরুরী রোগী স্থানান্তরে মারাত্বক ভোগান্তি মধ্যে পড়েছেন উপজেলাবাসি। এই পুরাতন অকেজো এ্যাম্বোলেন্সটি পরিবর্তন না করার কারনে জরুরি স্থানান্তরের অভাবে অনেক রোগীর মৃত্যু কারন হয়ে দাঁড়িয়েছে।

৫০ শয্যা বিশিষ্ঠ আদমদীঘি উপজেলা হাসপাতাটিতে প্রতিদিন বহিঃবিভাগে শতশত রোগীর চিকিৎসা দেয়া হলেও গুরুত্বপূর্ন রোগীদের ভর্তি এবং অধিক গুরুত্বপূর্ন রোগীদের উন্নত চিকিৎসার জন্য বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতাল, নওগাঁ সদর এমনকি ঢাকাতেও স্থানান্তর করা হয়ে থাকে।

১৯৯৪ সালে এই হাসপাতালে এই এ্যাম্বুলেন্সটি প্রদান করা হয়। উপজেলায় প্রায় সাড়ে ৪ লক্ষাধিক মানুষের জন্য মাত্রা একটি এ্যাম্বুলেন্স থাকলেও প্রায় ২৫ বছরের লক্কর ঝক্কর মার্কা দীর্ঘদিনের পুরাতন এ্যাম্বুলেন্স রোগি বহন কালে প্রায় সময় রাস্তায় বিকল হয়ে পড়ে থাকে। খুঁড়ে খুঁড়ে চালানো হলেও এ্যাম্বোলেন্সটি মেরামতের করেও চালানো সম্ভব হয়না।

প্রায় সময় শোনাযায় এ্যাম্বুলেন্সের চাকা কিংবা ইঞ্জিন অথবা ব্যাটারি নষ্ঠ হয়ে রাস্তায় পড়ে রয়েছে। এসময় লোকজন ডেকে ধাক্কা দিয়ে চালু করতে হয়। ফলে জরুরী রোগী স্থানান্তরে সীমাহীন দূভোগে পড়েন ভুক্তভোগিরা। অনেক সময় রোগীর লোকদের সাথে চিকিৎসক ও এ্যাম্বুলেন্সের চালকের সাথে বাকবিতন্ডায় পড়তে হয়। এভাবে খুঁড়ে খুড়ে চলার পর এ্যম্বুলেন্সটি বর্তমানে চাকা, বডি, পাটাতন, ব্যাটারী ও ইঞ্জিনসহ পুরো গাড়ীটিই প্রায় বিকল হয়ে রয়েছে। অনেক সময় ধাক্কা দিয়েও চালু করা যায়না। ফলে জরুরী রোগী স্থানান্তরে মারাত্বক দূর্ভোগে পড়েছেন উপজেলাবাসি। এ্যাম্বুলেন্স চালক হায়দার আলী জানান, অত্র জেলার প্রায় সকল হাসপাতালে নতুন এ্যাম্বুলেন্স প্রদান করা হলেও এখানে রয়েছে ২৫ বছর আগের প্রায় অচল এই এ্যাম্বুলেন্স।

উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ শহীদুল্লাহ দেওয়ান বিটিসি নিউজকে জানান, মান্ধাত্বা আমলের এই এ্যাম্বুলেন্সটি রোগী বহনে মারাত্বক ঝুঁকি হয়ে পড়েছে। প্রায় সময় রাস্তায় নষ্ট হয়ে পড়ে। এখানে একটি নতুন এ্যাম্বুলেন্স দেয়ার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট কয়েক দফায় আবেদন করা হলেও অদ্যবদি কোন সাড়া মিলেনি। উপজেলাবাসি পুরাতন এ্যাম্বুলেন্সটি পরিবর্তন করে জরুরি ভিক্তিতে নতুন এ্যাম্বুলেন্স প্রদানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রলয়ের নিকট দাবী জানান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.