আতংকিত না হয়ে চিকিৎসা গ্রহণের মাধ্যমে দেশকে এইডসমুক্ত করার চেষ্টা করতে হবে

খুলনা ব্যুরো: বেসরকারি উন্নয়ন সংস্থা খুলনা মুক্তিসেবা সংস্থা-কেএমএসএস আয়োজিত এইচআইভি/এইডস্ প্রতিরোধ বিষয়ক সেনসিটাইজেশন সভায় বক্তারা বলেছেন, এইডস একটি ভাইরাসজনিত রোগ। এটি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশে এটি মহামারী আকারে নেই। তার পরেও একে সহনীয় পর্যায়ে কমিয়ে আনতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। অবশ্য এইডস-এ আতংকিত না হয়ে চিকিৎসা গ্রহণের মাধ্যমে দেশকে এইডসমুক্ত করার চেষ্টার জন্য বক্তারা আহবান জানান।

আজ মঙ্গলবার সকালে পূর্বাঞ্চল ডায়ালগ সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়। লাইট হাউস কনসোর্টিয়াম-এর আওতায় দি গ্লোবাল ফান্ড প্রজেক্ট, আইসিডিডিআর,বি-এর অর্থায়নে অনুষ্ঠিত এ সভায় হেলথ সার্ভিস প্রোভাইডার, ধর্মীয় নেতা, আইনজীবী, সাংবাদিক, আইন প্রয়োগকারী সংস্থা এবং সিবিও রিপ্রেজেন্টেটিভরা উপস্থিত ছিলেন।

খুলনার সিভিল সার্জন ডাঃ এ এস এম আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিথি ছিলেন খুলনা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোঃ মতিয়ার রহমান ও খুলনা সিটি কর্পোরেশনের সংরক্ষিত-৬ এর কাউন্সিলর আমেনা হালিম বেবি। এছাড়াও আইসিডিডিআর,বি প্রতিনিধি মোঃ আবিদুল হক, সিনিয়র মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন।

খালিশপুর সাব ডিআইসি ইনচার্জ মোঃ শফিকুল ইসলামের উপস্থাপনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন কেএমএসএস’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ নাসিমুল হক রনি। কেএমএসএস, খুলনা এবং খালিশপুর ডিআইসি’র কার্যক্রম ও বাংলাদেশসহ বিশ্বে বর্তমান এইচআইভি সংক্রমনের অবস্থা ও ডাটা মাল্টিমিডিয়ার মাধ্যমে উপস্থাপন করেন খুলনা ডিআইসি ম্যানেজার মোঃ বজলুর রহমান। মুক্ত আলোচনায় অংশ নেন, আ: বাতেন, মাহবুব আলম প্রিন্স, এইচ এম আলাউদ্দিন, মো: নূরুজ্জামান, মো: আ: রাজ্জাক প্রমুখ।
বক্তারা বলেন, সমাজে অনেক লোক এখনো এইচআইভি/এইডস্-এর ভয়াবহতা সম্পর্কে অবগত নয়, বিধায় তাদেরকে সচেতন করার লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম বৃদ্ধি করার চেষ্টা করতে হবে। বিশেষ করে ইমামদের মসজিদে এইচআইভি বিষয়ক আলোচনা করার জন্য অনুরোধ করা হয়।

সভাপতি তার বক্তৃতায় বলেন, এইচআইভি বিষয়টি বর্তমানে জেলা থেকে উপজেলা পর্যায়ে সরকারী হাসপাতালগুলোতে কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া বর্ডার ক্রস করার সময় এইচআইভি স্টাটাস সম্পর্কে যাতে জানতে পারে এমন সরকারীভাবে উদ্যোগ গ্রহন করা হচ্ছে এবং কেএমএসএস-এর কার্যক্রম সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন ও প্রশংসা করেন।

সভায় সার্বিকভাবে সহযোগিতা করেন পিয়ার এডুকেটর মোঃ সোহানুর রহমান সবুজ এবং এ্যাসোসিয়েট গণ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.