আজ প্রথম টি-টোয়েন্টিতে উইন্ডিজের মুখোমুখি বাংলাদেশ

সিলেট ব্যুরো: ওয়েস্ট ইন্ডিজকে টেস্টে হোয়াইটওয়াশের পর ওয়ানডে সিরিজও ২-১ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ। এবার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পালা। এখানেও তাদের হারাতে মরিয়া মাশরাফি বাহিনী।

সেই লক্ষ্যে আজ সোমবার  সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে ক্যারিবীয়দের বিপক্ষে নামছেন টাইগাররা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায়।

টি-টোয়েন্টিতে বড় দলগুলোর একটি ওয়েস্ট ইন্ডিজ। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে সবচেয়ে সফল তারাই। অর্জনে খাতায় আছে দু’টি বিশ্বকাপ ট্রফি। উইন্ডিজের তুলনায় বাংলাদেশের কিছুই নেই।

র‌্যাঙ্কিংয়ে বরাবরই অন্য দলগুলোর চেয়ে পিছিয়ে থাকে টাইগাররা। বর্তমানে আইসিসির র‌্যাঙ্কিংয়ে ক্যারিবীয়দের অবস্থান যেখানে ৭ নম্বরে, ২৯ রেটিং পয়েন্ট ব্যবধানে বাংলাদেশ যেখানে ১০ নম্বরে। অপ্রিয় সত্য কথাটি হলো, আফগানিস্তানের অবস্থানও এখন টাইগারদের ওপরে।

বাংলাদেশ ওয়ানডেতে ধারাবাহিকভাবে গত কয়েক বছর ধরে ভালো খেলছে। টেস্ট আর টি-টোয়েন্টিতে উন্নতি হচ্ছে, তবে ধীরে। তাই বলে ওয়েস্ট ইন্ডিজকে সরাসরি ফেভারিট বলার কোনো কারণ নেই। মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ কিন্তু সমানে সমান! টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৯ ম্যাচে সমান চারটি করে ম্যাচ জিতেছে দু’দল। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। পাঁচটি দ্বি-পাক্ষিক সিরিজে সমান দু’টি করে জিতেছে বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশের প্রধান কোচ স্টিভ রোডসের আশা, ঘরের মাঠেও জয় ছিনিয়ে আনতে সক্ষম হবে তার শিষ্যরা। সেজন্য শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে নিজেদের সবটুকু উজার করে দিয়ে প্রাণপণ লড়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন তামিম-মোস্তাফিজদের।

বাংলাদেশ দল

সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহীম (উইকেটরক), রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও আরিফুল হক।

ওয়েস্ট ইন্ডিজ দল

কার্লোস ব্রাথওয়েট (অধিনায়ক), ড্যারেন ব্রাভো, শিমরোন হেটমায়ার, ফ্যাবিয়ান অ্যালেন, কেসরিক উইলিয়ামস, কিমো পল, খারি পিয়েরে, এভিন লুইস, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, দিনেশ রামদিন, শাই হোপ, শেরফান রাদারফোর্ড, শেলডন কট্রেল ও ওশানে টমাস।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.