অবৈধ ইটভাটা গড়ে উঠায় প্রতিনিয়ত ঘটছে পরিবেশ দূষণ, আম সহ অন্যান্য ফসল‌ ক্ষতিগ্রস্ত

গোদাগাড়ী প্রতিনিধি: রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় অবৈধ ইটভাটা গড়ে উঠেছে।অনুসন্ধানী রিপোর্ট সংগ্রহ কালে জানা যায় গোদাগাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় একেরপর এক অবৈধ ইটভাটা গড়ে উঠার কারণে প্রতিনিয়ত ঘটছে পরিবেশ দূষণ ক্ষতিগ্রস্ত হচ্ছে আবাদী কৃষি জমি যাতে করে দিন দিন কমে যাচ্ছে কৃষি জমি।
এই সমস্ত ইটভাটা গড়ে উঠার কারণে শুধু পরিবেশ দূষণ ই -নয় ক্ষতিগ্রস্ত হচ্ছে মৌসুমী ফলের গাছ ও আম সহ অন্যান্য ফল।
গোদাগাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় অবৈধ ইটভাটা গড়ে উঠেছে এতে কোন সন্দেহ নাই, তবে দেওপাড়া ইউনিয়নের বিভিন্ন জায়গায় এই অবৈধ ইটভাটা গড়ে উঠেছে তার মধ্যে অত্র ইউনিয়নের দুই নং ওয়ার্ডের কদম শহর ও তার আশপাশের এলাকায় গ্রামের ভিতরে পাঁচটি ইটভাটা প্রসাশনের প্রভুদের খুশি রেখে প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াই নিজের গতিতে চলছে এই ওয়ার্ডের অবৈধ ইটভাটা গুলো।
দুই নং ওয়ার্ডের কদম শহর ও গ্রামের আশেপাশে গড়ে উঠা ইটভাটা গুলোর মধ্যে সাবেক টাটা, তাকি, হীরা,সাদ ও বিকেবি উল্লেখযোগ্য ইটভাটা।
অনুসন্ধানী রিপোর্ট সংগ্রহ কালে দুই একজন ইটভাটা মালিকের সাথে কাগজ পত্র দেখার কথা বললে তারা জানান মন্ত্রনালয় থেকে শুরু করে ডিসি, ইউএনও অন্যান্য সকল পর্যায়ের দায়িত্বশীল কর্মকর্তাকে খুশির মাধ্যমে আমরা ইটভাটা চালিয়ে থাকি। গত কয়েকদিন পূর্বে এই বিষয়ে তথ্য সংগ্রহ করার জন্য গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার জানে আলমকে মোবাইল করা হলে তিনি মোবাইল ধরেননি।
তবে এই তথ্য নিশ্চিত করা যায় যে, গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের দুই নং ওয়ার্ডের ইটভাটা গুলো অবৈধভাবে গড়ে উঠেছে অথবা আইনের দায়িত্বশীল প্রভুদের খুশি রেখে এই অবৈধ ইটভাটা গুলো চলছে অন্যথায় গ্রামের ভিতরে বা আশেপাশে এইভাবে দীর্ঘদিন ধরে এই ইটভাটা গড়ে উঠা সম্ভব নয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গোদাগাড়ী প্রতিনিধি মো. আলতাফ হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.