অবৈধভাবে বাঁধ নির্মাণ ! ডুবছে পার্শ্ববর্তী ধানের ক্ষেত, ক্ষতিগ্রস্থ কৃষক

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর ও নাচোল উপজেলার ২৫০ একর জায়গা নিয়ে অবস্থিত বিলদামুস বিলের হোগলা মৌজায় সীমানায় অবৈধভাবে কৃষি জমিতে ষড়যন্ত্র করে বাঁধ দেয়ায় এবছর বাঁধের পার্শ্ববর্তী প্রায় ১’শ একর জমির ধান ক্ষেত ডুবছে বর্ষার পানিতে। ব্যক্তিস্বার্থে দেয়া বাঁধের কারণে ক্ষতিগ্রস্থ কয়েকশ পরিবার। বিষয়টির প্রয়োজনীয় সঠিক ব্যবস্থা চেয়েছেন ভুক্তভোগী কৃষকগণ।

কৃষকের ফসলের ক্ষতিসাধনকারী দুস্কৃতিকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্রনাথ উরাঁও।

সরজমিন জানা গেছে, জেলার বিলদামুস জলমহলটি লিজ নিয়ে মাছ চাষ করে আসছে স্থানীয় সালালপুর মৎস্যজীবি সমবায় সমিতি। কিন্তু একটি স্বার্থান্বেসী মহল অবৈধভাবে ড্রেজিং মেশিন (স্ক্যাপাটার) দিয়ে মাটি কেটে ফসল রক্ষা বাঁধের নামে ষড়যন্ত্র করে বিল দামুসের মাছ নিজেদের পুকুরে প্রবেশের মাধ্যমে মোটা অংকের অর্থ হাতিয়ে নেয়ার কৌশল হিসেবে ফসলী জমিতে বাঁধ দিয়ে খনন করে পুকুর। যে বাঁধের কাজ প্রায় ৮০ভাগ সম্পন্ন হয়ে রয়েছে।

এই অবৈধ বাঁধের কারনে জমে যাওয়া পানিতে বাঁধের অপরদিকে থাকা কৃষকের জমির ধান ডুবে নষ্ট হচ্ছে। ‘দর্পণ টিভি’র স্টাফ রিপোর্টার ইসাহাক আলীর ভিডিও চিত্র ও তথ্যে রিপোর্ট।

অবৈধ বাঁধের কারণে কষ্ট করে উৎপাদন করে জমির ধান ডুবে নষ্ট হওয়ার কথা জানিয়ে এলাকার ভূক্তভোগী কৃষক মো. বকতার আলী, মো. আজিজুর রহমান, মো. শাহজামাল, মো. আব্দুল বারি বলেন, বিলদামুস এলাকায় প্রায় ১’শ একর জমিতে বোরো ধান চাষ করে আসছে বিভিন্ন এলাকার কৃষক।

কিন্তু এবছর ধান পাকতে শুরুর সময়ই হোগলা মোজায় ষড়যন্ত্র করে দেয়া হয় ২০ একর পতিত জমিতে অবৈধ বাঁধ। ফলে ওইসব ধানী জমির পানি নিস্কাসন হতে না পেরে বদ্ধ হয়ে জমে থাকছে। বাঁধ দেয়ার আগে এসব জমির বাড়তি পানি বিলদামুসে নিস্কাসিত হয়ে যেত এবং জমিতে পানি জমতো না। কিন্তু এই বাঁধ দেয়ায় এসব জমির ফসল এখন হুমকির মুখে পড়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকগণের দাবী, তাদের জমির ফসল ধ্বংসকারী এই অবৈধ বাঁধ অপসারন করে এলাকার কৃষকদের বাঁচাতে এগিয়ে আসবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমনটায় আশা।

এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্রনাথ উরাঁও বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, কৃষি জমিতে অবৈধভাবে কোন বাঁধ দেয়ার নিয়ম নেই। কৃষি জমি হিসেবেই ব্যবহার করতে হবে। জমির শ্রেণী পরিবর্তন করে অন্য কোন কাজে ব্যবহার করতে হলে, জেলা প্রশাসনে আবেদন করে নিয়ম মোতাবেক আদেশ হলে পরবর্তী সময়ে কৃষি জমিতে অন্য কোন স্থাপনা করা যাবে, অন্যথায় নয়।

তিনি আরও বলেন, কৃষি জমিতে নিয়ম ভঙ্গ করে দেয়া অবৈধ বাঁধের কারণে কৃষকের ফসলের ক্ষতিসাধনকারী দুস্কৃতিকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.