‘অগ্নিচুল্লির মতো দাউ দাউ করে আগুন জ্বলেছে’

ঢাকা প্রতিনিধি: রাজধানী ঢাকার বেইলি রোডের একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা সম্পর্কে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেছেন, ভবনটির বিভিন্ন তলায় একাধিক রেস্টুরেন্ট ছিল। এসব রেস্টুরেন্টের কারণে পুরো ভবনজুড়ে প্রচুর পরিমাণ গ্যাস সিলিন্ডার মজুদ রাখা ছিল। ফলে ভবনটিতে আগুন লাগার সঙ্গে সঙ্গে তা দাউ দাউ করে অগ্নিচুল্লির মতো জ্বলে উঠতে শুরু করে।
বৃহস্পতিবার দিবাগত রাত ১টা ১৫ মিনিটে গণমাধ্যমকর্মীদের সামনে এক ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। আগুনে প্রায় ভস্মীভূত হয়ে যাওয়া সাততলা ওই ভবনে কাচ্চি ভাই রেস্টুরেন্ট, খানাস, ফুকো, অ্যাম্ব্রোশিয়াসহ একাধিক রেস্টুরেন্ট ছিল ও দোতলায় কাপড়ের দোকান ‘ক্লজেট ক্লাউড’ ও ‘ইলিয়েন’ ছিল।
ফায়ার সার্ভিসের মহাপরিচালক বিটিসি নিউজকে বলেন, দ্বিতীয় তলার রেস্টুরেন্টের চুলা থেকেই আগুনের সূত্রপাত হতে পারে বলে আমরা ধারণা করছি। এই অগ্নিকাণ্ডের ঘটনায় ঘটনাস্থল থেকে তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ৭৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ৪২ জনকে উদ্ধার করা হয়েছে অচেতন অবস্থায়, যাদের মধ্যে ৪ জন শিশু ও ২১ জন নারী ছিলেন। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া লাফিয়ে নামতে গিয়ে আহত হওয়া অনেককে আশপাশের বেসরকারি হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।
ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন আরও বলেন, হতাহতরা আগুনে দগ্ধ হননি, তাদের শরীরে পোড়া দাগ নেই। কিন্তু প্রচণ্ড ধোঁয়ায় শ্বাসপ্রশ্বাস নিতে না পেরে তারা আক্রান্ত হয়েছেন। ভবনে একটিমাত্র সিড়ি। আগুন লাগার পর মানুষ ভবন থেকে নেমে আসতে পারেননি। আগুন নিয়ন্ত্রণের পর আমরা আবারও তল্লাশি করছি। এ ঘটনায় একটি তদন্ত কমিটি ঘটনা করব, তদন্ত হলে আগুনের কারণসহ বিস্তারিত জানা যাবে।
নিয়ন্ত্রণে এসেছে বেইলি রোডের আগুন, উদ্ধারকাজ চলছেনিয়ন্ত্রণে এসেছে বেইলি রোডের আগুন, উদ্ধারকাজ চলছে
এদিকে অন্য একটি সূত্রের দাবি, ঢাকা মেডিক্যাল কলেজের বার্ণ ইউনিট, ঢাকা মেডিক্যাল কলেজ ও শেখ হাসিনা বার্ণ ইন্সটিটিউটসহ সবমিলিয়ে মৃতের সংখ্যা ২১ জন। সংখ্যাটি এখনো নিশ্চিত হওয়া যায়নি।
ফায়ার সার্ভিসের মহাপরিচালকের ব্রিফিংয়ের পরপরই গণমাধ্যমের সঙ্গে কথা বলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার হাবিবুর রহমান। আইজিপি মামুন বলেন, দুর্ঘটনার বিষয়টি অত্যন্ত দুঃখজনক। আপনারা সবাই হতাহতদের জন্য দোয়া করবেন। ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, এই ঘটনায় রমনা থানায় একটি মামলা দায়ের করা হচ্ছে। কারোর গাফিলতির কারণে এমন অগ্নিকাণ্ড হয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.