অক্সফোর্ডের তৈরী ভ্যাকসিনের ২০০ কোটি ডোজ টিকা সরবরাহ করার ঘোষণা

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরী (কোভিড-১৯) এর ভ্যাকসিন পরীক্ষামূলক প্রয়োগে সফলতা আসলে তা ১০০ কোটি ডোজ সরবরাহ করার ঘোষণা দিয়েছিল ব্রিটিশ-সুইডিশ ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা।

তবে এখন তারা ২০০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করতে পারবে বলে ঘোষণা দিয়েছে।

এরমধ্যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জন্য ৪০ কোটি ডোজ এবং নিম্ন ও মধ্যম আয়ের দেশের জন্য ১০০ কোটি ডোজ বরাদ্দ করা হয়েছে বলে সিএনবিসি’র প্রতিবেদনে জানা যায়।

বেশ কয়েকটি করোনার ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে মানবদেহে প্রয়োগের কাজ চলছে। এগুলোর মধ্যে এগিয়ে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের টিকাটি। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে এ ভ্যাকসিন তৈরিতে কাজ করছে অ্যাস্ট্রাজেনেকা।

কোম্পানীটির প্রধান নির্বাহী জানান, সম্প্রতি ভারতের সেরাম ইনস্টিটিউট এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটসের অর্থায়নে পরিচালিত দুটি স্বাস্থ্য সংস্থার সঙ্গে টিকা উৎপাদন নিয়ে তাদের চুক্তি হয়েছে। বিল অ্যান্ড মেলিন্ডা গেটসের অর্থায়নে পরিচালিত দুটি স্বাস্থ্য সংস্থার একটি হচ্ছে কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপিআই) এবং অপরটি হচ্ছে জিএভিআই ভ্যাকসিন অ্যালায়েন্স।

অ্যাস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী পাস্কাল সরিওট বলেন, তাদের তৈরী “এজেডডি১২২” নামের টিকাটি কার্যকর কী না, তা আগস্টের মধ্যেই জানা যাবে। অন্যদিকে সিইপিআইয়ের প্রধান নির্বাহী রিচার্ড হ্যাচেট বলেছেন, এখনও টিকাটি কার্যকর না হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.