চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন ও প্রক্রিয়াজাত বিষয়ে কর্মশালা


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: নিরাপদ আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা হয়েছে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে। বৃহস্পতিবার (২৪ মার্চ) সদর উপজেলার গোবরাতলা ইউনিয়ন পরিষদ অডিটোরিয়ামে এই কর্মশালা হয়।
বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন এর উদ্যোগে এবং এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয় এর সার্বিক সহযোগিতায় দিনব্যাপী “আম রপ্তানির জন্য কন্টক ফার্মিং মাধ্যমে GAP এবং HACCP এর মাধ্যমে নিরাপদ আম উৎপাদন ও এর প্রক্রিয়াকরণ পণ্য সম্পর্কে প্রশিক্ষণ কর্মশালা সভাপতিত্ব করেন বিএমপিএমএ’র সাধারণ সম্পাদক মোঃ এম কোরাইশী মিলু।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন গোবরাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রবিউল ইসলাম (টিপু)।
বিশেষ অতিথি হিসাবে ছিলেন বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক মোঃ শুকুরুদ্দীন, এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয় এর প্রোগ্রাম সহকারী কমকর্তা লিটন চন্দ্র রায়। প্রশিক্ষণ কর্মশালার আলোচক হিসাবে ছিলেন কেবিডি মোঃ জহুরুল ইসলাম (পিএইচডি ফেলো), প্রজেক্ট ম্যানেজার, নিরাপদ আম উৎপাদন, বিশ্ব ব্যাংক, চাঁপাইনবাবগঞ্জ।
কর্মশালায় মানব দেহের জন্য নিরাপদ কেমিক্যাল মুক্ত আম চাষাবাদ পদ্ধতি, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধির করণের অঙ্গিকার ব্যক্ত করেন উপস্থিত ৭০ জন আম চাষী ও ব্যবসায়ীবৃন্দ। উক্ত প্রশিক্ষণ কর্মশালায় সর্বস্তরের আম চাষী ও ব্যবসায়ী বৃন্দ ছাড়াও উপজেলার গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াকর্মী উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.