৩০ নারীকে তুলে নিয়ে গেল বিচ্ছিন্নতাবাদীরা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কমপক্ষে ৩০ জন নারীকে তুলে নিয়ে গেছে ক্যামেরুনের বিচ্ছিন্নতাবাদীরা। সরকার বিদ্রোহী এ গোষ্ঠীর আদেশ পালন না করার অভিযোগে নারীদের তুলে নিয়ে যাওয়া হয়েছে। এভাবেই তাদের শাস্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিদ্রোহী নেতা কেপো ডেনিয়েল।
শনিবার দেশটির উত্তরাঞ্চলীয় সীমান্তবর্তী এলাকা কেদজম কেকু গ্রাম থেকে তাদের তুলে নেওয়া হয়েছে বলেও বার্তা সংস্থা এপিকে জানান কেপো।
স্থানীয় সময় মঙ্গলবার এক বিবৃতিতে সেনাবাহীনের এক কর্নেল জানান, বন্দুক এবং লাঠিজাতীয় জিনিস দিয়ে ওই নারীদের আঘাতও করা হয়েছে। ক্যামেরুন-নাইজেরিয়া সীমান্তে ইংরেজি বলা বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী অত্যন্ত শক্তিশালী।
ক্যামেরুন থেকে তারা নিজেদের আলাদা করতে চায়। কারণ বাকি ক্যামেরুন দীর্ঘদিন ফরাসি উপনিবেশ থাকার কারণে ফরাসি ভাষায় কথা বলে।
প্রসঙ্গত, ভারী অস্ত্রসজ্জিত এই বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী সীমান্ত অঞ্চলে বিশেষ কয়েকটি কর বসিয়েছে। কেউ বিয়ে করলে, বাচ্চা হলে তাদের কর দিতে হয়। শুধু তা-ই নয়, কেউ মারা গেলে কবর দেওয়ার জন্যও তাদের এক হাজার ডলার কর দিতে হয়। ওই নারীরা কর দিতে অস্বীকার করেছিলেন বলেই তাদের অপহরণ করা হয়েছে বলে জানায় প্রশাসন। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.