২৪শ আফগান আশ্রয়প্রার্থীকে নির্বিচারে আটকে রেখেছে ইউএই

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাত (ইউএই) অন্তত ২ হাজার ৪০০ আফগান আশ্রয়প্রার্থীকে নির্বিচারে আটকে রেখেছে। আটক আশ্রয়প্রার্থীদের মধ্যে শিশুও রয়েছে। নিউইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এক রিপোর্টের বরাত দিয়ে এ তথ্য জানায় বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের আগস্টে আফগানিস্তান তালেবানের হাতে চলে আসে। তখন আই আশ্রয়প্রার্থীদের মূলত কাবুল থেকে সরিয়ে নেওয়া হয়েছিল এবং প্রাপ্তবয়স্ক ও শিশুদের আবুধাবিতে একটি অস্থায়ী সুবিধায় রাখা হয়েছিল।
এইচআরডব্লিউ জানিয়েছে, এই আফগান আশ্রয়প্রার্থীরা পুনর্বাসনের কোনো আশা ছাড়াই ‘আবদ্ধ, দুর্বিষহ পরিস্থিতিতে’ এবং ‘অচলাবস্থায় আটকে থেকে’ বসবাস করছেন। তবে সংযুক্ত আরব আমিরাত সেখানে ভয়াবহ পরিস্থিতির কথা অস্বীকার করেছে।
দেশটির দাবি, তারা পুনর্বাসন প্রক্রিয়া সম্পন্ন করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করছে। দশ হাজারেরও বেশি আফগানকে সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যাওয়া হয়েছিল এবং তাদের অনেকে যুক্তরাষ্ট্র, কানাডা ও অন্যত্র পুনর্বাসিত হয়েছে বলে জানা গেছে।
এছাড়াও, আমেরিকান সেনারা কাবুল ত্যাগ করার আগে ৭০ হাজার আফগানকে সরাসরি যুক্তরাষ্ট্রে সরিয়ে নেওয়া হয়েছিল। তালেবান কাবুলে ক্ষমতা দখলের পর থেকে আবুধাবিতে ভ্রমণকারী আফগানদের দুটি রূপান্তরিত অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে রাখা হয়েছে। এই দুটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স এমিরেটস হিউম্যানিটারিয়ান সিটি ও তাসমীম ওয়ার্কার্স সিটি নামে পরিচিত।
এইচআরডব্লিউ বুধবার (১৫ মার্চ) প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, তারা এমিরেটস হিউম্যানিটারিয়ান সিটিতে আটক ১৬ জন আফগানের সঙ্গে কথা বলেছেন। তাদের মধ্যে আটজন এর আগে আফগানিস্তানে মার্কিন সরকার-অধিভুক্ত সংস্থা বা প্রোগ্রামের জন্য কাজ করেছেন।
এই আফগান আশ্রয়প্রার্থীরা তাদের চলাফেরার স্বাধীনতার অভাব, ন্যায্য ও কার্যকর শরণার্থী মর্যাদার অভাব, আইনি পদক্ষেপে অ্যাক্সেসের অভাব, শিশুদের জন্য অপর্যাপ্ত শিক্ষা এবং যে কোনো ধরণের মনোসামাজিক সহায়তার অভাব সম্পর্কে অভিযোগ করেছেন।
নিউইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার কাছে কোনো সুবিধা না পাওয়া আটক এই ব্যক্তিরা অতিরিক্ত ভিড়, অবনতিশীল অবকাঠামো ও কীটপতঙ্গের উপদ্রব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক আফগানকে উদ্ধৃত করে বলা হয়েছে, এমিরেটস হিউম্যানিটারিয়ান সিটি ‘ঠিক একটি কারাগারের মতো’। অন্য একজন সেখানে ‘আবাসিকদের মধ্যে ব্যাপক মানসিক স্বাস্থ্য সংকট’ উল্লেখ করেছেন।
আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের শরণার্থী সংস্থার নির্দেশনা অনুযায়ী, আশ্রয়প্রার্থী ও অভিবাসীদের প্রশাসনিক উদ্দেশ্যে আটকে রাখা উচিত নয়। এইচআরডব্লিউ তাই সংযুক্ত আরব আমিরাতকে বন্দীদের মুক্তি ও সুরক্ষার জন্য প্রয়োজনীয় সুযোগ প্রদানের আহ্বান জানিয়েছে।
হিউম্যান রাইটস ওয়াচের ইউএই গবেষক জোই শিয়া জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাতে আটকে থাকা এই আফগানদের করুণ দুর্দশাকে সরকারের উপেক্ষা করা উচিত নয়।
আমিরাতের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, ইউএই এমিরেটস হিউম্যানিটারিয়ান সিটিতে আফগানদের জন্য উচ্চ মানের আবাসন, স্যানিটেশন, স্বাস্থ্য, ক্লিনিক্যাল, কাউন্সেলিং, শিক্ষা ও খাদ্য পরিষেবা প্রদান করছে। সংযুক্ত আরব আমিরাত বাকী আশ্রয়প্রার্থীদের সময়মত পুনর্বাসন করতে মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছে।
অন্যদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, এমিরেটস হিউম্যানিটারিয়ান সিটিতে থাকা সকল যোগ্য আফগানদের পুনর্বাসনের জন্য একটি ‘স্থায়ী’ মার্কিন প্রতিশ্রুতি রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.