২০২৪ ইউরো বাছাই উত্তর মেসিডোনিয়াকে উড়িয়ে ইতালির লক্ষ্য এবার ইউক্রেন

বিটিসি স্পোর্টস ডেস্ক: নর্থ মেসিডোনিয়ার কাছে প্লে অফে হেরেই গতবার কাতার বিশ্বকাপে খেলতে পারেনি ইতালি। স্তাদিও অলিম্পিকো ট্যুর স্টেডিয়ামে গত রাতে সেই উত্তর মেসিডোনিয়াকে আবার পেল ইতালিয়ানরা। ২০২৪ ইউরো বাছাইয়ের এই ম্যাচ ইতালির জন্য ‘মাস্ট উইন’ ম্যাচই বলা চলে। এবার বিশাল ব্যবধানে উত্তর মেসিডোনিয়াকে হারিয়ে সরাসরি ২০২৪ ইউরো খেলার আশা বাঁচিয়ে রাখল ইতালি।
প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল সরাসরি খেলবে ২০২৪ ইউরো। যেখানে ‘সি’ গ্রুপের শীর্ষে থেকে ইংল্যান্ড ২০২৪ ইউরোতে সরাসরি খেলা নিশ্চিত করেছে, সেখানে স্তাদিও অলিম্পিকো ট্যুর স্টেডিয়ামে গত রাতে মেসিডোনিয়ার বিপক্ষে ড্র করলে বা হারলে ইতালি একটু চাপেই পড়ে যেত। তার ওপর গত বছরের সেই ‘জুজু’ তো তাদের ছিলই।
তবে এবার আর ইতালি ভড়কে যায়নি। উত্তর মেসিডোনিয়াকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে। ১৭ মিনিটে ইতালির ডিফেন্ডার মাত্তেও ডারমিয়ান করেন ম্যাচের প্রথম গোল। এরপর ৪১ মিনিট ও প্রথমার্ধের অতিরিক্ত ২ মিনিট সময়ে ফেডেরিকো কিয়েসার জোড়া গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ইতালিয়ানরা।
৫২ ও ৭৪ মিনিটে জ্যানি আতানোসোভের জোড়া গোলে ম্যাচে ফেরার আভাস উত্তর মেসিডোনিয়া দিয়েছিল ঠিকই। তবে ৮১ মিনিট ও প্রথমার্ধের অতিরিক্ত সময়ের ৩ মিনিটে জিয়াকোমো রাসপাডোরি ও স্টেফান আল শারাউইর গোলে বিশাল জয় নিশ্চিত করে ইতালিয়ানরা।
উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে বিশাল জয়ে ৭ ম্যাচে ইতালির পয়েন্ট এখন ১৩। চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা ‘সি’ গ্রুপের পয়েন্ট তালিকার দুইয়ে রয়েছে। অন্যদিকে ৭ ম্যাচে ১৩ পয়েন্ট পাওয়া ইউক্রেন রয়েছে ৩ নম্বরে। পরশু বে এরিনায় মুখোমুখি হবে ইউক্রেন ও ইতালি।
এই ম্যাচ ইতালি ড্র করলেও সরাসরি ২০২৪ ইউরো খেলতে পারবে। কারণ গোল ব্যবধানে এগিয়ে রয়েছে ইতালিয়ানরা। আর উক্রেন জিতলে তারা সরাসরি টুর্নামেন্ট খেলার যোগ্যতা অর্জন করবে। তখন ইতালিকে প্লে-অফ খেলে উঠতে হবে ২০২৪ ইউরোর মূল পর্বে।
তবে গত রাতে বিশাল জয়ের পর ইউক্রেনের বিপক্ষে জিততে আশাবাদী ইতালির স্ট্রাইকার কিয়েসা। আরএআই স্পোর্টকে ইতালিয়ান স্ট্রাইকার বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা যে আমরা ম্যাচ জিতেছি। দুর্ভাগ্যবশত আমরা দুই গোল হজম করেছি, যা আমাদের উচিত হয়নি। তবে এখন আমরা ইতালির বিপক্ষে লড়ব।’ 
স্কোরলাইন তো বলছেই যে ম্যাচে উত্তর মেসিডোনিয়াকে পাত্তাই দেয়নি ইতালি। সত্যি বলতে, এই ম্যাচে ইতালি বেশ দাপট দেখিয়ে খেলেছে। ৬৪ শতাংশ বল দখলে রেখে প্রতিপক্ষের লক্ষ্য বরাবর ১১টি শট করে ইতালিয়ানরা। আর ৩৬ শতাংশ বল দখলে রেখে ২টি শট প্রতিপক্ষের বরাবর করে উত্তর মেসিডোনিয়া।
দলের এমন দাপুটে পারফরম্যান্সে উচ্ছ্বাস প্রকাশ করেন ইতালি কোচ লুসিয়ানো স্পালেত্তি। আরএআই স্পোর্টকে স্পালেত্তি বলেন, ‘আমাদের যে গুণসম্পন্ন দল, তাতে আগেই হোক বা দেরিতে গোল আমরা করব। আমার মতে, দৃঢ়তা ও গুণের দিক থেকে ইতালির সেরাটা আমরা দেখেছি।’
অন্যদিকে ‘সি’ গ্রুপের আরেক ম্যাচে ওয়েম্বলিতে মাল্টাকে ২-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। এই ম্যাচে ৮ মিনিটে আত্মঘাতী গোল করেন মাল্টার ডিফেন্ডার এনরিকো পেপে। আর ৭৫ মিনিটে গোল করেন হ্যারি কেইন। ৭ ম্যাচে ৬ জয় ও ১ ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের পয়েন্ট তালিকায় শীর্ষে ইংলিশরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.