২০২২-২৩ সালের রাজ্য বাজেট পেশ

কলকাতা (ভারত) প্রতিনিধ: রাজ্য বিধানসভায় আগামী অর্থবর্ষের বাজেট পেশ করেন দপ্তরের স্বাধীন প্রতিমন্ত্রী শ্রী মতী চন্দ্রিমা ভট্টাচার্য। মোট ৩ লক্ষ ২১ হাজার ৩০ কোটি টাকার বাজেট পেশ করা হয়। ঘাটতি দেখান হয়েছে ২ কোটি টাকার।
বাজেটে নতুন করে কোনও কর সাধারণ মানুষের ওপর চাপানো হয়নি। বরং মিলেছে কিছু ছাড়।সামাজিক পরিষেবায় ৭৩হাজার ৪৪১কোটি টাকার সংস্থান রাখা হয়েছে। পরিকাঠামোর উন্নয়ন, কৃষি, স্বাস্থ্য সহ বিভিন্ন সামাজিক প্রকল্পেও বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।
জমি-বাড়ি রেজিস্ট্রেশনের স্ট্যাম্প ডিউটিতে ২ শতাংশ এবং সার্কেল রেটেও ১০ শতাংশ ছাড় আগামী ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত বহাল থাকবে।
প্রাকৃতিক গ্যাস, ব্যাটারিচালিত ও দুই -চার চাকার যানবাহনে আগামী দুটি আর্থিক বছরে রেজিস্ট্রেশনফি ও রোড ট্যাক্স মুকুব। আগামী এপ্রিল থেকে আরও আট লক্ষ মহিলা বিধবা ভাতা পাবেন।
দুয়ারে সরকার ও লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের কাজে আরও গুরুত্ব দেওয়া হবে।
বাজেট পেশের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,কেন্দ্রীয় সরকার এখনও আমাদের প্রাপ্য ৯০হাজার কোটি টাকা দেয়নি। তারই মধ্যে  আমরা চেষ্টা করছি বাংলার মানুষকে সবরকম সামাজিক সুরক্ষা দিতে।
রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী তথা রাজ্যের মুখ্য আর্থিক উপদেষ্টা শ্রী অমিত মিত্র বলেন, এই বাজেটে বাজারে চাহিদা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।চাহিদা বাড়লে বিনিয়োগ আসে ,অর্থনীতির এই সূত্র ধরেই আমরা এগুতে চাইছি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর  কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.