১টি নয়, ১০টি প্রতিমা একসাথে পুজিত হবেন 

নদীয়া (ভারত) প্রতিনিধি: আর হাতে গোনা কয়েকটি দিন বাকি বাঙালির শ্রেষ্ট উৎসব দূর্গা পূজো। চারি দিকে কাশফুল, শরতের আকাশ, শিউলির গন্ধ যেন তারি আগমন বার্তা দিচ্ছে।
আর তার জন্যেই প্রতিটি বনেদি বারি থেকে বারোয়ারির পুজা কমিটি গুলোতে জোর কদমে চলছে প্রতিমা তৈরির কাজ সহ সকল প্রস্তুতি।
সব বারোয়ারি তাদের নিজেদের মতো করে দেবি দুর্গার রুপকে তুলে ধরছেন সকলের কাছে। কোথাও রাজ রাজেশ্বরী রূপ, কোথাও সাবেকিআনা,,আবার কোথাও বিভিন্ন থিম বা আধুনিক ভাবে। সেখানে পিছিয়ে নেই নদীয়ার  নবদ্বীপের চর মাঝদিয়া চর ব্রক্ষ্মনগরের পোষ্ট অফিস পারা বারোয়ারিও।
নবদ্বীপ স্বরুপগজ্ঞের পোষ্ট অফিস পারা, তারা প্রতিবারই পুজো করেন দেবির একচালার মুর্তি কিন্তু এবছর তারা নতুন ভাবনা এনেছেন নবদ্বীপবাসীর জন্য।
ঐ বারোয়ারি কমিটির সভাপতি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, একমাত্র কলকাতাতেই একসাথে দেবির নয়টি রুপকে পুজিতা হতে দেখা যায়। সম্ভবত আর কোথাও এমন দেবী মূর্তি দূর্গা পূজোতে দেখা যায় নি আগে কখনও।
কিন্তু সেই রুপ দেখা থেকে বঞ্চিত  থাকে নবদ্বীপের মতো ছোটো শহরের মানুষরা। তাই এবার তাদের ভাবনা এই ছোট্টো প্যান্ডেলেই শোভা পাবেন দেবির দুর্গার নয়টি রুপ।
আর এই নয়টি রুপের মধ্যে আছেন দেবি শৈল্য পুত্রি, ব্রক্ষ্মচারিনি, চন্দ্রঘন্টা,কুশমান্ডাস্কন্দমাতা, ক্যাত্যায়নি, কালরাত্রি, মহাগৌরি, সিদ্ধিধার্তি।
এই সবকটি প্রতিমা বা দেবি মুর্তিই শোভা পাবে এবারের পোষ্ট অফিস বারোয়ারির পুজো মন্ডপে সঙ্গে থাকবে ভগবান রামের পুজিতা অকালবোধনের দুর্গা প্রতিমা।
অর্থাৎ মোট ১০ টি প্রতিমা বা দেবি মুর্তি পুজিত হবেন এবারের পোষ্ট অফিস পারা বারোয়ারিতে এবং তার পুজো করবেন মোট ৪ টি পুরোহিত।
প্রতিবার পুজোয় তিনদিন অর্থাৎ অষ্টমী, নবমি, দশমি প্রায় ৭০০ থেকে ৮০০ মানুষকে একসাথে প্রসাদ বিতরন করা হয়।
অষ্টমি, নবমি এই দুই দিন নিরামিষ প্রসাদ খাওয়ানো হলেও দশমির দিন দেবির ঘট বিসর্জন দিয়ে সকলকে মৎস্যমুখ করানো হয় তারপরই দেবির প্রতিমা নিরজ্ঞন দেওয়া হয়।
এবছর যদিও করোনা আবহে  হচ্ছে দূর্গা পূজা,  তাই একাধারে স্থানীয় মানুষদের কাছে একটু ভিন্ন ধরনের পূজো তুলে ধরা পাশাপাশি জগৎ জুড়ে যে মহামারী চলছে এর থেকে সকলকে সুস্থ করে এক সুন্দর শুসিল সমাজ গড়ে উঠুক মায়ের কাছে পার্থনা জানাতেই পূজোউদ্যোগতাদের এই ভাবনা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর নদীয়া (ভারত) প্রতিনিধি গোপাল বিশ্বাস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.