১৫ দিন বন্ধ থাকার পর বেনাপোল বন্দর দিয়ে পচনশীল খাদ্যদ্রব্য আমদানি শুরু 

খুলনা ব্যুরো: বেনাপোল বন্দরে গত ১৫ দিন ধরে পচনশীল জাতীয় কাঁচামাল খাদ্যদ্রব্য আমদানি বন্ধ রখার পর পুনরায় আমদানি শুরু করেছে বাংলাদেশী ব্যবসায়ীরা।

গত বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকাল থেকে কাঁচামাল খাদ্যদ্রব্যের আমদানি শুরু হয়েছে।

জানা যায়, প্রতিদিন এই বন্দর দিয়ে ভারত থেকে প্রায় ৪০০ ট্রাক পণ্য আমদানি হয়ে থাকে। এসব পণের মধ্যে প্রায় ৩৫ থেকে ৪০ ট্রাক রয়েছে মাছ, পানপাতা, আপেল, লেবু ও টমেটোসহ বিভিন্ন পচনশীল পণ্য। প্রতিদিন এসব আমদানি পণ্য থেকে সরকারের প্রায় দেড় কোটি টাকা রাজস্ব আসে।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী রাজস্ব কর্মকর্তা ইনামুল হক বিটিসি নিউজকে জানান, গত ১৫ দিন ধরে এ পথে কাঁচামাল পণ্য আমদানি বন্ধ থাকার পর পূনরায় আমদানি শুরু হয়েছে। বর্তমানে বন্দরে ২৪ ঘণ্টা কার্যক্রম চলমান রয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারে সে জন্য সব ধরনের চেষ্টা করা হচ্ছে।

আমদানিকারক উজ্বল বিশ্বাস বিটিসি নিউজকে জানান, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে আমদানিকারকদের আগ্রহ বেশী। কিন্তু কিছু সমস্যা হওয়ায় বেনাপোল বন্দর থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল ব্যবসায়ীরা। তবে এখন কিছুটা সমস্যা সমাধানের পর আবার আমদানি শুরু হয়েছে। এতে ব্যবসায়িরা যেমন লাভবান হবে তেমনি সরকারেও তেমন রাজস্ব বাড়বে।

গত ৩০ নভেম্বর বিজিবি ৯ ট্রাক পানপাতা আটকের জের ধরে বেনাপোল বন্দরে খাদ্যদ্রব্য জাতীয় কাঁচামাল আমদানি  বন্ধ করে দিয়েছিল ব্যবসায়ীরা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.