১৩ কোটির সড়কের কাজ ১৪ গুণ বৃদ্ধি পেয়ে ঠেকেছে ১৮৪ কোটিতে

বগুড়া প্রতিনিধি: উত্তরাঞ্চলের ব্যস্ততম জেলা বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালের সংযোগ সড়ক এটি। দৈর্ঘ্য মাত্র আড়াই কিলোমিটার। ২০০৪ সালে যখন এই সড়কটির পরিকল্পনা করা হয় তখন এর দৈর্ঘ্য ছিলো সাড়ে ৪ কিলোমিটার। নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ১৩ কোটি ৭০ লাখ ৬৮ হাজার টাকা।
মূল সড়কের সঙ্গে শহরে যানজট কমাতে আন্তঃসড়ক লিংক করা হয়েছিলো আরো ২টি। এখন লিংকরোড বাদ দিয়ে সড়ক নির্মাণ প্রকল্পটি ঝুলছে ১৮ বছর ধরে। নির্মাণ ব্যয় ১৪ গুণ বৃদ্ধি পেয়ে হয়েছে ১৮৪ কোটি। এরপরও শেষ করা যায়নি সড়কের কাজ। জেলা শহরের স্বল্পদৈর্ঘ্যের এই সংযোগ সড়ক নির্মাণ করতে ব্যয়বহুল খরচ নিয়েও নানা রকম প্রশ্ন উঠেছে।
খরচ নিয়ে প্রশ্ন: গত বছর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সংশোধনী প্রস্তাবের মাধ্যমে এই প্রকল্পে ৭৫.৯২ শতাংশ বা ৭৯ কোটি টাকা ব্যয় বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে। এখন প্রকল্পের মোট ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১৮৪ কোটি টাকা। হিসাব করে দেখা গেছে এই টাকায় প্রতি কিলোমিটারে ব্যয় হবে ৯৯ কোটি ৪৫ লাখ টাকা। আর প্রতি মিটারে ব্যয় প্রায় ১০ লাখ টাকা। আর প্রতি ইঞ্চিতে ব্যয় হচ্ছে প্রায় ২৫ হাজার টাকার মতো। একটি জেলা শহরের সংযোগ সড়কের প্রতি কিলোমিটার নির্মাণ করতে প্রায় শত কোটি টাকা খরচ নিয়েও প্রশ্ন উঠেছে।
তবে বগুড়া সড়ক ও জনপথ অধিদফতর বলছে ব্যয় বাড়ার অন্যতম কারণ ভূমি অধিগ্রহণ খরচ বেড়ে যাওয়া। এতে করে ক্ষতিগ্রস্ত ব্যক্তিতে জমির মূল্য বাবদ তিনগুণ অর্থ দেওয়া হচ্ছে।
এদিকে কিলোমিটার প্রতি প্রায় শত কোটি টাকা ব্যয় নিয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক মূখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, অতিরিক্ত খরচ এখন নিয়মে পরিণত হয়েছে। ছোট-বড় অধিকাংশ প্রকল্পের ক্ষেত্রেই দুই বা আড়াই গুণ সময়ের আগে শেষ হচ্ছে না। ব্যয়ের ক্ষেত্রেও একই চিত্র। এর মূল কারণ প্রকল্পের টিমের জবাবদিহিতা না থাকা।
পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সচিব (সদস্য) মামুন-আল-রশীদ বলেন, নতুন ভূমি অধিগ্রহণ আইনে জমির ক্ষতিপূরণ বেড়েছে। ফলে সংশোধিত প্রস্তাবের মাধ্যমে ব্যয় বাড়ানো হয়েছে। তবে নির্দিষ্ট সময়ে কেন কাজ শেষ হচ্ছে না এটি তদন্ত করে দেখা দরকার।
বগুড়া-৬ (সদর) আসনের এমপি গোলাম মো. সিরাজ বলেন, ১৮ বছর ধরে প্রকল্পটি ঝুলিয়ে রেখে রাষ্ট্রীয় কোষাগার থেকে শতকোটি টাকার ক্ষতি করা হয়েছে। এভাবে প্রকল্প ঝুলিয়ে রাখলে প্রকল্প ব্যয় যে চক্রবৃদ্ধি হারে বাড়ে তা এই সড়কটি না দেখলে বোঝা যাবে না। আমি এটাকে সরকারি অর্থের অপচয় ছাড়া আর কিছুই বলবো না।
শুরুতে সড়ক ও জনপদ অধিদপ্তরের মাধ্যমে প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই করা হয়েছিল। যেখানে বলা হয়, এ সড়ক নির্মাণ হলে যানজট হ্রাস পাওয়ায় বছরে পরিবহন ব্যয় সাশ্রয় হবে ৭ কোটি ৫৯ লাখ টাকার। এখন ১০ বছর পর এসে যানবাহন বেড়ে গেছে ২০ গুণ বেশি। মূল সড়কে প্রচণ্ড চাপে যানবাহনের গতি হচ্ছে শ্লথ। যার কারণে একটি মাত্র সড়কে আয়-ব্যয় বিশ্লেষণে প্রকল্পটি অর্থনৈতিকভাবে অলাভজনক হিসেবে মনে করা হচ্ছে।
কেন সংযোগ সড়ক: দেড় যুগ আগে যখন বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) সড়কের পরিকল্পনা করা হয় তখন শহরে যানজট ছিলো কম। ব্যক্তিগত প্রাইভেট গাড়ির আধিক্যও কম ছিলো। যার জন্য শহরের স্টেশনরোড হয়ে মোহাম্মদ আলী হাসপাতালের পাশ দিয়ে ব্যাংকপাড়া, ঠনঠনিয়া, সিঅ্যান্ডবি গোডাউন, মালগ্রাম, সিলিমপুর এলাকা দিয়ে একটি সড়ক নির্মাণের পরিকল্পনা করে সড়ক বিভাগ। এই সড়কটির ২টি সংযোগ পয়েন্ট করার কথা ছিলো কারবালা মুরগির ফার্ম হয়ে ওয়াপদা রোড এবং টিনপট্টি এলাকা দিয়ে।
শহরের উত্তরপ্রান্তের লোকজনের হাসপাতালে যাতায়াতের স্বার্থে এই সড়কটি ব্যবহারের কথা ছিলো। কিন্তু খরচ কমাতে উত্তরপ্রান্তের দুইটি সংযোগ সড়ক বাদ দিয়ে সাড়ে ৪ কিলোমিটার থেকে আড়াই কিলোমিটার সড়ক নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়। সাড়ে চার কিলোমিটার দৈর্ঘ্য ও ৬০ ফুট প্রস্থ রেখে নকশা অনুমোদনের পর জমি অধিগ্রহণ, মাটি কাটা এবং কার্পেটিংসহ ওই সময় সড়কটির নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ১৩ কোটি ৭০ লাখ ৬৮ হাজার টাকা।
২০০৪ সালের ২ মে পরিকল্পনা কমিশন থেকে প্রকল্পটি অনুমোদনের পর দরপত্র আহ্বানের প্রক্রিয়া শেষ হয়। ১ দশমিক ১২ হেক্টর জমি অধিগ্রহণও করা হয়। পরে রাস্তার দৈর্ঘ্য আড়াই কিলোমিটারে কমিয়ে আনা হয়। আড়াই কিলোমিটার রাস্তা নির্মাণের এই প্রকল্পের মেয়াদ ৩ বছর ধরা হলেও পরবর্তী ১২ বছরে কাজ হয় মাত্র ৮শ মিটার।
সওজ সূত্র জানায়, ২০০৬ সালের পরপর এই সড়কের কাজ বন্ধ হয়ে যায় নানা জটিলতায়।
পরিকল্পনা কমিশন এবং সড়ক ও জনপথ অধিদফতর সূত্রে জানা যায়, বগুড়া শহর থেকে মেডিকেল কলেজ পর্যন্ত অসমাপ্ত ১ দশমিক ৮৫ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণে ২০১৭ সালে নতুন করে উদ্যোগ নেওয়া হয়। ২০১৭ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়নের কথা ছিল। ওই সময় সড়কটি নির্মাণে খরচ ধরা হয় ১০৪ কোটি ৯৯ লাখ টাকা। পরে প্রকল্প সংশোধন ছাড়াই তিন দফায় সড়কটি নির্মাণের সময় বাড়ানো হয়। প্রথমবার ২০২০ সালের জুন পর্যন্ত, দ্বিতীয়বার ২০২১ সালের জুন এবং তৃতীয়বার ২০২২ সালের জুন পর্যন্ত সময় নেওয়া হয়। গত অর্থবছরেও কাজ শেষ না করতে পারায় নতুন করে ব্যয় বৃদ্ধি করার প্রস্তাব রেখে প্রকল্পটি পরিকল্পনা কমিশনে পাঠানো হয়। সেখানে প্রকল্প মূল্যায়ন কমিটির সভায় ব্যয় বাড়িয়ে ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (ডিপিপি) বা প্রকল্প প্রস্তাবনা পুনর্গঠন করা হয়। এখন এই সড়কটির ব্যয় দাঁড়িয়েছে ১৮৪ কোটি টাকা।
কাজের বর্তমান অবস্থা: দ্বিতীয় অংশের ১.৮৫ কিলোমিটারের মধ্যে ১.২ কিলোমিটার রাস্তার কাজ শেষ হয়েছে। প্রকল্পের কাজ করছে আমিরুল হক প্রাইভেট লিমিটেড কোম্পানি।
প্রতিষ্ঠানটির প্রতিনিধি আমিনুল হক বলেন, আমরা দীর্ঘদিন ধরে সাফার করছি। ভূমির মূল্য বাড়ায় একনেকের অনুমোদনের জটিলতায় কাজে দেরি হয়েছে। আমরা জমি বুঝে পেলে কাজ শুরু করতে পারি। একটি কাজ দীর্ঘ সময় বন্ধ থাকলে সেটির খরচ বাড়বে এটাই স্বাভাবিক।
তিনি বলেন, প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে ২.৫৮ হেক্টর ভূমি অধিগ্রহণ ও ক্ষতিপূরণ প্রদান। সড়ক বাঁধে মাটির কাজ, ১৩ মিটার আরসিসি কালভার্ট নির্মাণ ও ৩ হাজার মিটার ড্রেন নির্মাণ। ১ দশমিক ৮৫ কিলোমিটার নতুন পেভমেন্ট নির্মাণসহ সাইন সিগনাল ও গার্ডপোস্ট।
বর্তমানে বগুড়া পাসপোর্ট অফিসের পশ্চিম প্রান্তের ব্রিজের সামনে থেকে মোহাম্মদ আলী হাসপাতাল পর্যন্ত এলাকায় কোনো কাজই শুরু করা হয়নি। এই এলাকায় কয়েক হাজার ঘরবাড়ি রয়েছে। রয়েছে পৌরসভার একাধিক রাস্তা, গ্যাস ও পানির পাইপ লাইন, বৈদ্যুতিক খুঁটি। এসব সমাধান না করে কাজ শুরু করা সম্ভব নয়।
প্রকল্পের কাজ নিয়ে স্থানীয় বাসিন্দা মোস্তফা শেখ বলেন, দীর্ঘদিন থেকে কাজ থেমে আছে। অধিগ্রহণও থেমে আছে। এই সড়কটি সঠিক সময়ে তৈরি করা গেলে কাজে আসতো। এখন যানবাহন যেভাবে বেড়েছে, আর একটি মাত্র সড়ক গোহাইল রোডে তার চাপ বাড়ছে। সেখানে এই সড়কটি খুব একটা কাজে আসবে বলে মনে হয় না।
মালগ্রাম এলাকার বাসিন্দা ফরিদা বেগম বলেন, সড়ক পড়ে রয়েছে। আমরা বাসাবাড়ির কাজকর্ম সড়কের উপরেই করি। বিকেলে ছোট বাচ্চারা খেলাধুলার মাঠ হিসেবে এই সড়ক ব্যবহার করে। শেষ পর্যন্ত এটির নির্মাণ কাজ শেষ হবে কিনা সে ব্যাপারে আমরা সন্দিহান।
সওজ কর্তৃপক্ষের ব্যাখ্যা: প্রকল্প ব্যবস্থাপক ও সড়ক ও জনপদ অধিদপ্তরের বগুড়া শাখার নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান জানান, ভূমি অধিগ্রহণে অতিরিক্ত টাকার প্রয়োজনে প্রকল্প সংশোধন করতে গিয়ে একনেকের অনুমোদন নিতে ৩ বছর লেগে যায়। তবে বর্ধিত সময়ের মধ্যেও এ প্রকল্পের কাজ শেষে করা সম্ভব নয় বলে তিনি স্বীকার করে আগামী ২০২৩ সালের জুনের মধ্যে কাজ শেষ হবে বলে জানান। যদিও একনেক সভায় ২০২২ সালের জুনে কাজ শেষ হবে বলে উল্লেখ আছে।
নির্বাহী প্রকৌশলীর তথ্য মতো ২০২১ সালের অক্টোবরে একনেক থেকে এটা (ব্যয় বৃদ্ধি) অনুমোদনের কথা ছিল। সেখানে মেয়াদ বৃদ্ধির কথাও বলা হয়েছে। তবে একনেকে মেয়াদ বৃদ্ধি না করায় সামনে আবার এটার মেয়াদ বৃদ্ধি করার আবেদন করা হবে। সেজন্য আগে থেকেই আবেদন জমা দেওয়া আছে।
কাজের অগ্রগতি সম্পর্কে আসাদুজ্জমান বলেন, ৬৫০ মিটার রাস্তার কাজ বাকি আছে। এ অংশের উচ্ছেদ বা অধিগ্রহণের কাজও বাকি। আমরা আশা করছি জমির ক্ষতিপূরণের টাকা শিগগিরই পরিশোধ করার মাধ্যমে সড়কের কাজ শুরু করতে পারবো।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বগুড়া প্রতিনিধি রাহেনুর ইসলাম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.