১১ সেপ্টেম্বর শপথ নিচ্ছে তালেবান সরকার

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআফগানিস্তানে তালেবানের পক্ষ থেকে ঘোষিত অন্তর্বর্তী সরকার আগামী শনিবার (১১ সেপ্টেম্বর) শপথ নিতে যাচ্ছে। তালেবানের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুটনিক এ খবর জানিয়েছে।
তালেবানের একজন সিনিয়র সদস্য স্পুটনিককে বলেছেন, “আফগানিস্তানের নয়া অন্তর্বর্তী সরকারের শপথ গ্রহণের জন্য ১১ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে।” শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য এখন পর্যন্ত রাশিয়া, চীন, কাতার, তুরস্ক, পাকিস্তান ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে।
তবে যেসব দেশকে আমন্ত্রণ জানানোর কথা তালেবান বলেছে সেসব দেশের পক্ষ থেকে এ সম্পর্কে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।
গত আগস্ট মাসের শুরুর দিকে দিকে তালেবান আফগানিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে হামলা জোরদার করে এবং ১৫ আগস্ট তারা রাজধানী কাবুল দখল করে নেয়। এর প্রায় তিন সপ্তাহ পর মঙ্গলবার রাতে নিজেদের অন্তর্বর্তী মন্ত্রীসভা ঘোষণা করে তালেবান।
তবে অন্তর্বর্তী সরকারের শপথ গ্রহণের দিন হিসেবে তালেবান উদ্দেশ্যপ্রণোদিত-ভাবে ১১ সেপ্টেম্বরকে বেছে নিয়েছে কিনা তা জানা যায়নি।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার নিউ ইয়র্ক শহরের বিশ্ব বাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ারে যাত্রীবাহী বিমান নিয়ে হামলা চালায় একদল সন্ত্রাসী। ওই ঘটনায় কয়েক হাজার নিরীহ মানুষ প্রাণ হারান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.