হিমাচল প্রদেশে রেকর্ড ভাঙা তুষারপাত

(হিমাচল প্রদেশে রেকর্ড ভাঙা তুষারপাত–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ তুষারপাতের কবলে পড়েছে ভারতের হিমাচল প্রদেশ। তাপমাত্রা হিমাঙ্কের নিচে অবস্থান করায় যুক্তরাষ্ট্রের কানেক্টিকাটেও তুষারপাত অব্যাহত রয়েছে। এদিকে তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চলীয় বিভিন্ন এলাকার রাস্তাঘাটও ঢাকা পড়েছে তুষারে।
তুষারের ভারি আস্তরণে ঢাকা পড়েছে রাস্তাঘাট, ঘরবাড়ি। ৩০ বছরের রেকর্ড ভাঙা তুষারপাতে বিপর্যন্ত ভারতের হিমাচল প্রদেশ।
গতকাল শনিবার (০৬ ফেব্রুয়ারী) ৫৭ সেন্টিমিটার পর্যন্ত তুষারের আস্তর জমাট বাঁধে সিমলাসহ আশপাশের অঞ্চলগুলোতে। এতে গুরুত্বপূর্ণ বেশির ভাগ রাস্তাতেই যান চলাচল বন্ধ হয়ে যায়। কিছু কিছু এলাকাতে দেখা দেয় বিদ্যুৎ বিভ্রাট।
কয়েকজন জানান, এ বছর অনেক তুষার পড়েছে। এমন তুষারপাত আগে দেখেনি। পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।
গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ তুষারপাত হয়েছে সিমলায়। এর আগে, ১৯৯১ সালে ৫৪ সেন্টিমিটার তুষার পড়েছিল। এবার সে রেকর্ড ছাড়িয়ে গেছে।
তুষারপাতের কারণে সড়কে যান চলাচল বন্ধ থাকলেও রেল যোগাযোগে কোনো সমস্যা ছিল না। বরং রেলের যাত্রীরা তুষারপাতের নৈসর্গিত সৌন্দর্য উপভোগ করেছে।
যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের কানেক্টিকাটে অবিরাম তুষারপাত অব্যাহত রয়েছে। বেশির ভাগ রাস্তাতেই বরফ জমে থাকায় ব্যাহত হচ্ছে যান চলাচল। পরিস্থিতি স্বাভাবিক করতে রাস্তা থেকে বরফ অপসারণের কাজ করে যাচ্ছেন সংশ্লিষ্ট কর্মীরা। তাদের সহায়তায় এগিয়ে এসেছেন অনেক স্থানীয় আর স্বেচ্ছাসেবীরা। এদিকে জরুরি সহায়তাকারী দলের সদস্যদের চেষ্টায় শনিবার দু’জনকে ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে।
তুরস্ক: এদিকে তুরস্কের দক্ষিণ-পূর্ব ও পূর্বাঞ্চলীয় কয়েকটি প্রদেশের তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যাওয়ায় তীব্র তুষারপাত শুরু হয়েছে। ওই এলাকায় তুষার ঝড় আর বৈরী আবহাওয়ার এক ভিডিও প্রকাশ করেছে দেশটির সেনাবাহিনী। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও নেমে গেলে পরিস্থিতির অবনতি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে স্থানীয় আবহাওয়া দফতর। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.