হাবিপ্রবিতে অর্ধবেলা অনশন কর্মসূচি করেছে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা

হাবিপ্রবি প্রতিনিধি: গুচ্ছ পদ্ধতিতে বিভাগ পরিবর্তন ইউনিট চালু ও সিলেকশন পদ্ধতি বাতিলের দাবিতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) প্রধান ফটকের সামনে অর্ধবেলা অনশন কর্মসূচী পালন করছে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারী) বেলা ১২ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত অনশন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।
অনশন কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষার্থী মোঃ আমানুল্লাহ আনাম বলেন, ” গত দুই বছর ধরে বিভাগ পরিবর্তন ইউনিটে পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। এমতাবস্থায় হঠাৎ করে ভর্তি পরীক্ষা কমিটির এমন সিদ্ধান্ত নেয়ায় আমাদের ভবিষ্যৎ শিক্ষাজীবন হুমকির মুখে পরে গেছে। সুতরাং আমাদের দাবি হয় বিভাগ পরিবর্তন ইউনিট চালু করা হোক নয়তো মানবিকের সাথে বাংলা,ইংরেজি ও আইসিটি বিষয়ে পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে।
আর দ্বিতীয় দাবিটি হলো সিলেকশন পদ্ধতি বাতিল করে সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিতে হবে। যেহেতু করোনার সময় অনেকে পরীক্ষা না দিয়েই জিপিএ ৫ পেয়েছে সুতরাং তারা এমনিতেই রেজাল্টের দিক দিয়ে এগিয়ে থাকবে। কিন্তু দ্বিতীয়বার যারা ভর্তি পরীক্ষা দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলো এতে করে তারা ক্ষতিগ্রস্ত হবে। আশা করি ভর্তি পরীক্ষা কমিটি এমন কোনো সিদ্ধান্ত নিবে না যাতে করে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হয় “।
গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষাবিষয়ক কার্যক্রমের যুগ্ম আহ্বায়কের দায়িত্বে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সাথে মুঠোফোনে হাবিপ্রবি সাংবাদিক সমিতি যোগাযোগ করলে তিনি জানান, ” আমরা গতবছর মার্চে জানিয়ে দিয়েছিলাম শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিকে যা পড়ানো হয়েছে তার উপর ভিত্তি করে ভর্তি পরীক্ষা নেয়া হবে। এটি হঠাৎ করে নেয়া কোনো সিদ্ধান্ত নয়। আর দ্বিতীয় বিষয়টি হলো উচ্চমাধ্যমিকে পাশ করা সকল শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়ার সুযোগ নেই। তবে আমরা চেষ্টা করছি যাতে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় গুলোকে একবারে সর্বোচ্চ কতজনের পরীক্ষা নেয়া সম্ভব সে ব্যাপারে জানতে চাওয়া হয়েছে। তবে শিফট অনুযায়ী পরীক্ষা নেয়া হবে কিনা এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী ১৭ই ফেব্রুয়ারি আবার মিটিং হবে তখন উক্ত বিষয় গুলো নিয়ে পুনরায় আলোচনা করা হবে। তবে কোনো কিছুই এখন চূড়ান্ত করা হয়নি “।
উল্লেখ্য যে, গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটি সিদ্ধান্ত পরিবর্তন না করলে আগামীতে আমরণ অনশনের যাওয়ার হুমকি দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হাবিপ্রবি (দিনাজপুর) প্রতিনিধি মোঃ মিরাজুল আল মিশকাত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.