হাইকোর্টে বড় জয় পেলেন বিরোধী দলনেতা 

বিশেষ (ভারত) প্রতিনিধি: রাজ্যে বিধানসভা নির্বাচনে ফল ঘোষণার পর থেকে এ যাবৎ ৫টি এফআইআর হয়েছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে। কাঁথি থানার ২ টি, নন্দীগ্রাম থানা, তমলুক ও কলকাতার মানিকতলা থানায় একটি করে এফআইআর হয়েছে রাজ্যের বিরোধী দলনেতার বিরুদ্ধে। হাইকোর্টে এমনই তথ্য দিয়েছে রাজ্য। যদিও শুভেন্দু আদালতে অভিযোগ করেছিলেন, এই ৫ এফআইআর-ই রাজনৈতিক প্রতিহিংসার কারণে করা। এদিন শুনানির সময় বিচারপতি সেই প্রতিহিংসার বিষয়টিও তুলে আনেন।
এদিন আজ সোমবার সকালে বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চে শুভেন্দু অধিকারীর আইনজীবী পরমজিৎ সিং পাটোয়ালিয়া জানান, আদালতের বিচারাধীন মামলায় সমন পাঠিয়ে ডেকে পাঠানো হয়েছে রাজ্যের বিরোধী দলনেতাকে। যে এফআইআরে তলব করা হয়েছে, তা আদালতের কাছে এখন বিচারাধীন। সমনের বিষয়টি জেনেই বিচারপতি রাজশেখর মান্থা তখনই মৌখিক নির্দেশে জানিয়ে দিয়েছিলেন, এখনই CID সমনের প্রেক্ষিতে কোনও পদক্ষেপ করার বা সাড়া দেওয়ার প্রয়োজন নেই শুভেন্দু অধিকারীর। আর দুপুরেই শুভেন্দুকে আপাতত সর্বোচ্চ স্বস্তি দিলেন বিচারপতি।
শুভেন্দুকে বড় রক্ষাকবচ দিয়ে হাইকোর্ট আরও জানায়, আগামী দিনে কোনও এফআইআর শুভেন্দু অধিকারী বিরুদ্ধে হলে হাইকোর্টের অনুমতি ছাড়া কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ বা সিআইডি।৬ সপ্তাহের মধ্যে এ বিষয়ে হলফনামা দেবে রাজ্য। ৮ সপ্তাহ পর ফের এই মামলার শুনানি হবে। এদিন শুভেন্দুকে ভবানী ভবনে ডেকে পাঠিয়েছিল সিআইডি। কিন্তু তিনি যাননি। মেইল করে সিআইডি-কে জানান, আদালতের বিচারাধীন বিষয়। এদিন আদালতে শুনানি আছে। তাই হাজির হচ্ছেন না তিনি। সেই শুনানির শেষেই এদিন হাইকোর্টে কার্যত ‘জয়’ পেলেন শুভেন্দু অধিকারী।
হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা স্পষ্টতই জানিয়ে দেন, যে এফআইআরে শুভেন্দু অধিকারী নাম আছে সেই এফআইআর ওপর স্থগিতাদেশ। যে যে এফআইআরে শুভেন্দু অধিকারীর নাম নেই, সেই তদন্তে সহযোগিতা করবে শুভেন্দু অধিকারী। তবে তাঁর বিরুদ্ধে গ্রেফতারির মতন কোনও পদক্ষেপ করতে পারবে না পুলিশ বা সিআইডি। তবে বিরোধী দলনেতা তাঁর সুবিধা মতন তদন্তকারীদের তদন্তে সহযোগিতা করবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.