হজ্ব পরিকল্পনা নিয়ে যা বললেন সৌদির হজ্ব ও ওমরাহ্ বিষয়ক মন্ত্রী

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের মহামারির পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত হজ্ব পরিকল্পনার জন্য মুসলিমদেরকে অপেক্ষা করার অনুরোধ করেছে সৌদি আরব। আজ বুধবার (০১ এপ্রিল) সৌদি গেজেটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদির হজ্ব ও ওমরাহ্ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন বলেন, ‘আমরা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানদের সেবা দিতে সৌদি আরব সম্পূর্ণ প্রস্তুত। কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বর্তমান পরিস্থিতিতে আমরা তাদের সুস্থতা নিয়েও ভাবছি। তাই সব দেশের মুসলিম ভাইদের হজ্বের ব্যাপারে আরও দেরি করে সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানাচ্ছি।’

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ভয়ে গত মাসের শুরুতে সৌদি আরব সরকার ওমরাহ্ স্থগিত করে দেয়। এ ছাড়া শহরগুলোতে সাধারণ মানুষের চলাচলও সীমিত করা হয়।

হজে পাশাপাশি অবস্থান করে অনেক মানুষ ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ করেন বলে তাদের স্বাস্থ্য সবসময় গুরুত্ব পায় প্রশাসনের কাছে। আগেও কয়েকটি মহামারির সময় সাবধানতা অবলম্বন করেছে দেশটি।

এ বছর সারা বিশ্ব থেকে প্রায় ২৫ লক্ষ ধর্মপ্রাণ মুসলমানের হজ্ব পালন করার কথা রয়েছে। চলতি বছরের জুলাইয়ের ২৮ তারিখে হজ্বের আনুষ্ঠানিকতা শুরু হবে। শেষ হবে ২ আগস্ট। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.