হংকংয়ের গণতন্ত্রপন্থী ১৫ আইনপ্রণেতার পদত্যাগ

(হংকংয়ের গণতন্ত্রপন্থী ১৫ আইনপ্রণেতার পদত্যাগ–ছবি: সংগৃহীত)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: হংকংয়ের গণতন্ত্রপন্থী ১৫ আইনপ্রণেতা পদত্যাগের ঘোষণা দিয়েছেন। নগর আইন পরিষদ থেকে ৪ জন সহকর্মীকে অপসারণের প্রতিবাদে তারা এমন ঘোষণা দিয়েছে।

আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) তারা পদত্যাগপত্র জমা দেবেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে গতকাল বুধবার (১১ নভেম্বর) চীনের পার্লামেন্ট  একটি প্রস্তাব পাস করে। সেখানে বলা হয়, হংকংয়ের স্বাধীনতাকে সমর্থন, চীনের সার্বভৌমত্বকে অস্বীকার, বিদেশীদের অযাচিত হস্তক্ষেপে আহ্বান করলে তা যদি জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচিত হয় তাহলে ১জন আইনপ্রণেতা তার পদে থাকার যোগ্যতা হারাবেন।

ওই প্রস্তাবে আদালতের শরাণপন্ন না হয়েই হংকং কর্তৃপক্ষকে আইনপ্রণেতাদের বরখাস্ত করার ক্ষমতা দেয়া হয়েছে। আইন পাস হওয়ার পরপর গতকাল বুধবারই হংকংয়ের কর্তৃপক্ষ নগরীর আইন পরিষদের ওই ৪ জন বিরোধী দলীয় সদস্যকে বরখাস্ত করে। বেইজিং এই ৪ জনকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে চিহ্নিত করেছিল।

এর প্রতিক্রিয়ায় আইনসভার গণতন্ত্রপন্থী বলে পরিচিত বিরোধী দলীয় ১৫ সদস্য পদত্যাগের ঘোষণা দেন। এমনকি আজ নগরীর আইন পরিষদের অধিবেশনে যোগ দেননি ওই ১৫ আইনপ্রণেতা।

উল্লেখ্য, হংকংয়ের ৭০ আসনের আইন পরিষদে বিরোধী দলীয় ২১ জন সদস্য ছিলেন। তাদের মধ্যে ৪ জনকে বরাখাস্ত এবং আরও ১৫ জন পদত্যাগ করায় আইন পরিষদে এখন মাত্র ২ জন বিরোধীদলীয় সদস্য থাকলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.