সড়ক দুর্ঘটনায় মৃত্যুতে শীর্ষে ভারত, সিংহভাগের বয়স কত জানেন?

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভাঙা রাস্তা, ট্রাফিক আইনকে বুড়ো আঙুল দেখানো, বেপরোয়া ড্রাইভিং- এসব যেন নিত্যকার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আর এর ফলও মিলছে হাতেনাতেই। দুর্ঘটনাই যেন নিত্যসঙ্গী। কিন্তু এ নিয়ে যে পরিসংখ্যান দিয়েছেন ভারতের কেন্দ্রীয় সড়ক ও পরিবহনমন্ত্রী নীতীন গড়কড়ি, তা নিঃসন্দেহে চমকে দেয়ার মতোই।
আজ বৃহস্পতিবার (০৭ এপ্রিল) দেশটির রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় সড়ক ও পরিবহনমন্ত্রী লিখিতভাবে জানিয়েছেন, বিশ্বে সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি মৃত্যু হয় ভারতেই।
এছাড়া দুর্ঘটনায় জখম হওয়াদের নিরিখে বিশ্বের মধ্যে তিন নম্বরে রয়েছে ভারত। ইন্টারন্যাশানাল রোড ফেডারেশনের তথ্য অনুসারে এমনটাই জানা যাচ্ছে।
কিন্তু কেন এত দুর্ঘটনা এই দেশে? পরিসংখ্যান বলছে, বেপরোয়া ড্রাইভিং ও ওভারটেক করার জেরে ২৪.৩ শতাংশ দুর্ঘটনা ঘটে। এর ফলে ২০২০ সালে মৃত্যু হয়েছে ৩৫ হাজার ২১৯ জনের।
৬০ শতাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর জন্যই দুর্ঘটনা হচ্ছে। এর ফলে ওই বছরে ৭৫ হাজার ৩৩৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২ লক্ষ ৯ হাজার ৭৩৬জন।
বেশিরভাগ ক্ষেত্রেই দুই চাকার গাড়িতে দুর্ঘটনার প্রবণতা ভয়াবহ। ৪৩.৬ শতাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, টু হুইলারের আরোহী দুর্ঘটনায় পড়ে হয় মারা গেছেন, নয়তো জখম হয়েছেন।
২০২০ সালের পরিসংখ্যান বলছে, ভারতে মোট ৩ লাখ ৫৪ হাজার ৭৯৬টি সড়ক দুর্ঘটনা হয়েছে। যাতে মারা গেছেন ১ লাখ ৩৩ হাজার ২০১ জন। আহত হয়েছেন ৩ লাখ ৩৫ হাজার ২০১ জন।
আর সবচেয়ে চমকে দেয়ার খবরটি হচ্ছে- এসব সড়ক দুর্ঘটনার মৃতদের ৬৯ শতাংশেরই বয়স ১৮ থেকে ৪৫-এর মধ্যে। (সূত্র: হিন্দুস্তান টাইমস)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.