স্বাধীনতার জলন্ত প্রমাণ,রাবির সাবাস বাংলাদেশ ভাস্কর্য

 

রাবি প্রতিনিধি: সাবাস বাংলাদেশ, এ পৃথিবী
অবাক তাকিয়ে রয়
জ্বলে-পুড়ে ছারখার
তবু মাথা নোয়াবার নয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় এর মূল ফটক দিয়ে ঢুকলেই প্রথমে চোখ পড়ে মুক্তিযুদ্ধের অন্যতম ভাস্কর্য সাবাস বাংলাদেশের দিকে।শিল্পী নিতুন কুন্ডু নির্মিত মুক্তিযুদ্ধের এই অনন্য, দৃষ্টিনন্দন ভাস্কর্যটি স্থাপিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন চত্বরে।
১৯৯২ সালের ১০ ই ফেব্রুয়ারি কংক্রিটের তৈরি ভাস্কর্যটি উদ্বোধন করেন শহীদ জননী জাহানারা ইমাম। স্থাপত্য ও ভাস্কর্যের সমন্বয় দেখা যায় সাবাস বাংলাদেশ ভাস্কর্যের মাঝে।

৪০ বর্গফুট মাপের একটি বেদির উপর মূল ভাস্কর্যটি স্থাপন করা হয়েছে । মূল ভাস্কর্যে লক্ষ করা যায় দুটি ফিগার।দুইজন যুবককেই খালি গায়ে উপস্থাপন করা হয়েছে।

একজন লুঙ্গি পরা,মাথায় গামছা বাঁধা গ্রামীণযুবা-কৃষক সমাজের প্রতিনিধি যার একহাতে রাইফেল ধরা,মুষ্টিবদ্ধ দৃড়প্রতিজ্ঞ অন্য হাতটি উপরে উত্থিত।

প্যান্ট পরিহিত অন্য ফিগারটি শহুরে যুবকের প্রতিনিধি-দুইহাত দিয়ে ধরে রয়েছে রাইফেল,কোমরে গামছা বাঁধা,বাতাসের ঝাপটায় চুলগুলো পিছনের দিকে সরে গেছে।

সিঁড়ির উপরে মঞ্চের পিছনের দেয়াল গাত্রে নারী-পুরুষ, শিশু,বৃদ্ধ, সমাজের সকল বয়সের মানুষের মিছিলের দৃশ্য রাইফেল হাতে যুবক-যুবতি, একতারা হাতে বাউল,গেন্জিপরা এক কিশোর তাকিয়ে আছে পতাকার দিকে।

মোটকথা, বাংলার জনজীবনের ছবি এঁকেছেন শিল্পী, বুঝিয়েছেন মুক্তিযুদ্ধে গণমানুষের সম্পৃক্ততার কথা।

মূল ভাস্কর্যের পশ্চাতে রয়েছে ৩৬ ফুট উঁচু একটি স্তম্ভ, যার ভেতরে ৫ ফুট ব্যাসের গোলাকার শূন্যতা যা স্বাধীন বাংলাদেশের পতাকার প্রতীক।

ভাস্কর্যটিতে গতিময়তা লক্ষ করা যায়। সরাসরি রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়ার দৃশ্যরূপ যেন এ ভাস্কর্যটি। লড়াইয়ের দৃঢ়তা,প্রতিশোধের প্রচন্ড স্পৃহা আর বিজয়ের নেশায় মত্ত এ ভাস্কর্যের মুক্তিযোদ্ধাদ্বয়।কবি সুকান্ত ভট্টাচার্যের ‘সাবাস বাংলাদেশ’ কবিতা অবলম্বনে ভাস্কর্যটির নামকরণ করা হয়েছে।

১৯৭১ এর মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনী পোড়ামাটি নীতি অনুসরণ করে সমগ্র বাংলাদেশকে ভস্মীভূত করে ফেলতে চায়। কিন্তু বাঙালির দৃঢ় মনোবল, মুক্তির প্রচন্ড স্পৃহা, সীমাহীন কষ্টভোগ,অসীম ত্যাগের বিনিময়ে ভস্মাবিশেষ থেকেই উদ্ভব হয়েছে স্বাধীন বাংলাদেশের।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.