স্বপদে শিক্ষক নাসিরকে বহালের দাবিতে আন্দোলনে জবি শিক্ষার্থীরা

বিটিসি নিউজ ডেস্ক: বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে বিশ্ববিদ্যালয় প্রধান ফটকসহ সকল ফটকে তালা ঝুলিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান করছেন তারা। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইংরেজি বিভাগের শিক্ষক নাসির উদ্দিনকে স্বপদে বহালের দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

এর প্রতিবাদে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। তাদের দাবি, সাত দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভা ডেকে নাসির উদ্দিন আহমেদকে স্বপদে বহাল করতে হবে। প্রকাশনা জালিয়াতির অভিযোগে সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমেদকে গত ২৬ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেট সভায় চাকরিচ্যুত করা হয়।

বৃহস্পতিবার সকাল পৌনে ১০ টার দিকে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড.নূর মোহাম্মদ প্রধান ফটকের তালা খুলে বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রবেশ করলেও শিক্ষার্থীরা অবস্থান ছাড়েনি। প্রায় একই সময় শিক্ষার্থীদের মাঝে উপস্থিত হয়ে বিশ্বদ্যিালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ আবদুল বাকী শিক্ষার্থীদের উপাচার্যের সাথে মিটিং করে তাদের দাবি উপস্থাপনের জন্য বললে তারা তা প্রত্যাখান করেন।

একই দাবিতে গত সোমবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি দেন। ওইদিন বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগে শিক্ষার্থীরা সেমিষ্টার ফাইনাল পরীক্ষা বর্জন করেন। বৃহস্পতিবার বেলা ১১টার দিকেও বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস পরীক্ষা বন্ধ রয়েছে। আন্দোলনকারীরা জানান, একমাত্র নাসির উদ্দিন আহমদের স্বপদে ফেরার ঘোষণা দিয়ে সিন্ডিকেট সভা আহ্বান করলে তারা আন্দোলন থেকে সরে দাঁড়াবেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, নাসির উদ্দিন আহমেদ অধ্যাপক পদের জন্য ২০১৬ সালে ১২টি প্রবন্ধ জমা দিয়েছেন যার মধ্যে দুটি প্রবন্ধ অন্য প্রবন্ধ থেকে নকল করা হয়েছে। তবে নাসির উদ্দিন আহমেদ ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে রাষ্ট্রপতি বরাবর রিভিউ আবেদন করতে পারবেন।

নাসির উদ্দিন আহমেদের দাবি, বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে কারণ দর্শানোর নির্দেশ দেওয়ার আগেই তিনি একটি প্রবন্ধ প্রত্যাহার করেছেন। এ প্রবন্ধটি ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আকরামুজ্জামান ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ে জমা দেন।আরেকটি প্রবন্ধ সম্পর্কে তিনি বলেন, এ প্রবন্ধ নকল করা হয়নি। আরেকজনের কাছ থেকে উদ্ধৃতি ব্যবহার করা হয়েছে; সেটি নকল হতে পারেনা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.