স্পেনের ছিটমহলে প্রবেশের সময় ১৮ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিপুল সংখ্যক মানুষ স্পেনের উত্তর আফ্রিকান ছিটমহল মেলিয়ায় প্রবেশের চেষ্টাকালে ১৮ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে প্রতিবেশী মরক্কো।
শুক্রবার অভিবাসনপ্রত্যাশীদের সঙ্গে স্পেনের সীমান্ত রক্ষীদের দুই ঘণ্টাব্যাপী সংঘর্ষে বহু আহত হওয়ার পর ওই ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রায় ২০০০ অভিবাসনপ্রত্যাশী ছিটমহলটির উঁচু বেড়া পেরিয়ে যাওয়ার চেষ্টা করে। এতে স্পেনের নিরাপত্তা বাহিনীর সঙ্গে অভিবাসনপ্রত্যাশীদের সংঘর্ষ বেঁধে যায়। এ সময় ১৩০ জনের মতো অভিবাসনপ্রত্যাশী মরক্কোর সীমান্ত পেরিয়ে মেলিয়ায় প্রবেশ করতে সক্ষম হয়; জানিয়েছে মরক্কো ও স্পেনের কর্তৃপক্ষ।
মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রথমে জানায়, সীমান্তে ওই অভিযানে পাঁচ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়। এদের কয়েকজন মেলিয়াকে ঘিরে রাখা বেড়া থেকে পড়ে ও অন্যরা ভিড়ের চাপে পৃষ্ট হয়ে মারা যায়। পরে তারা আরও ১৩ জনের মৃত্যুর কথা জানায়।
মন্ত্রণালয়টি আরও জানায়, এ ঘটনায় মরক্কোর নিরাপত্তা বাহিনীর প্রায় ১৪০ জন সদস্য আহত হয়েছে, তাদের মধ্যে পাঁচ জনের অবস্থা গুরুতর হলেও কারও মৃত্যু হয়নি।
গত দশকজুড়ে মেলিয়া ও আফ্রিকার উত্তরাঞ্চলীয় উপকূলে স্পেনের আরেক ছিটমহল সিউটা ইউরোপের প্রবেশের চেষ্টারত সাব-সাহারান অভিবাসনপ্রত্যাশীদের আকর্ষণের কেন্দ্রস্থল হয়ে ওঠেছে।
শুক্রবারের প্রবেশের চেষ্টাটি মরক্কোর নিরাপত্তা বাহিনীগুলোর বাধার মুখেই স্থানীয় সময় ভোর ৬টা ৪০ মিনিটের দিকে শুরু হয়। ৮টা ৪০ মিনিটের দিকে পাঁচশরও বেশি অভিবাসনপ্রত্যাশী মেলিয়ায় প্রবেশ করতে শুরু করে। তারা একটি কাটার দিয়ে স্টিলের বেড়া কেটে ভেতরে প্রবেশ করতে শুরু করে এবং একটি সীমান্ত চৌকির ছাদ বেয়ে নিচে লাফিয়ে পড়তে থাকে বলে মেলিয়ার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে।
শক্তি প্রয়োগ করে অধিকাংশকেই ফেরত পাঠানো গেলেও প্রায় ১৩০ জন ছিটমহলটিতে ঢুকে পড়তে সক্ষম হয়, সেখানে অভিবাসনপ্রত্যাশীদের অভ্যর্থনা কেন্দ্রে তাদের কাগজপত্র প্রক্রিয়া করা হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.