স্থল অভিযান নিয়ে ইসরাইলকে যে সতর্কবার্তা দিলেন ম্যাক্রোঁ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরাইলের বিশাল স্থল অভিযান ভুল হবে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ফিলিস্তিনের গাজায় স্থল অভিযানের পরিকল্পনার পরিপ্রেক্ষিতে ইসরাইলকে সতর্ক করে এ কথা বলেছেন তিনি।
বৃহস্পতিবার মিশরের কায়রোতে তিনি ইসরাইলের উদ্দেশে এই সতর্ক বার্তা দেন।
ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, গাজার বেসামরিক নাগরিকদের দীর্ঘমেয়াদি নিরাপত্তা নিশ্চিত না করে স্থল অভিযান চালালে তা তাদের ক্ষতিগ্রস্ত করবে।
তিনি বলেন, যদি ইসরাইলের এই স্থল অভিযান সম্পূর্ণ সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে চালানো হয় তাহলে তা ঠিক আছে । তবে বিশাল অভিযান যদি বেসামরিক জনগণকে বিপন্ন করে তা হলে তা ইসরাইলের জন্য ভুল হবে।
গত ৭ অক্টোবর থেকে চলমান হামাস- ইসরাইলের সংঘাতে ইসরাইলকেই সমর্থন জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। এদিনও তিনি ইসরাইলকে সমর্থন করেই বলেন, ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে ফ্রান্স সমর্থন করে।
মঙ্গলবার (২৪ অক্টোবর) চলমান এই সংঘাতে ইসরাইলের প্রতি ফ্রান্সের ‘পূর্ণ সংহতি প্রকাশ’ করতে ইসরাইলে গেছেন ম্যাক্রোঁ। সফরকালে তিনি ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ ও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ উচ্চপর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেন।
এদিকে বুধবার (২৫ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তারা ফিলিস্তিনের গাজায় স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে।
তিনি বলেন, ‘আমরা একইসঙ্গে গাজায় স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছি। তবে এটা বলব না যে কবে থেকে শুরু হবে। স্থল অভিযান নিয়ে আমরা বিভিন্ন হিসাব-নিকাশও করছি, যার বেশিরভাগই জনগণ জানেন না; যা তাদের জানা উচিতও না।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.