সৌদি সফরে ইমরান খান, সম্পর্ক উন্নয়নের ইঙ্গিত

(সৌদি সফরে ইমরান খান, সম্পর্ক উন্নয়নের ইঙ্গিত–ফাইল ছবি)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে দুই দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরবে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আজ শুক্রবার (০৭ মে) সৌদি রাষ্ট্রীয় মিডিয়া এসপিএর বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আমন্ত্রণে পাকিস্তান প্রধানমন্ত্রীর এই সফর। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আলোচনার পাশাপাশি উভয় দেশের আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলবেন এই দুই নেতা।
সাম্প্রতিক সময়ে পাকিস্তান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক মোটেই ভালো যাচ্ছে না। বিশেষ করে কাশ্মির ইস্যুকে কেন্দ্র করে ভারতের সাথে সম্পর্কের জের ধরে সম্পর্কের এ অবনতি হয়। এমতাবস্থায় পাওনা টাকা দ্রুত সময়ের মধ্যে পরিশোধ করতে ইসলামাবাদকে চাপ দিয়েছে রিয়াদ।
২০১৮ সালের শেষ দিকে পাকিস্তানকে ৩ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা এবং ৩ দশমিক ২ বিলিয়ন তেল ক্রেডিট সুবিধা দিয়েছিল সৌদি সরকার। সম্পর্কের অবনতির পরই নির্দিষ্ট সময়ের পূর্বেই টাকা পরিশোধের জন্য চায় দেয় রিয়াদ। এরপর থেকেই চীনের ওপর নির্ভরশীল হতে থাকে পাকিস্তান।
ইমরান খানের সৌদিতে পৌঁছানোর আগেই আজ রিয়াদে গিয়েছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। সেখানে এরই মধ্যে সৌদি যুবরাজের সঙ্গে তিনি বৈঠক করেছেন। এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.