সৌদি আবহা বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুতি বিদ্রোহীরা, আহত ২৬

ফাইল ছবি: সংগৃহীত

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআজ বুধবার সকালে সৌদি আরবের আবহা বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। হামলায় কমপক্ষে ২৬ জন বেসামরিক নাগরিক আহত হয়েছে। আহতদের মধ্যে তিন নারী এবং দুইটি শিশুও রয়েছে।

আজ বুধবার হুতি নিয়ন্ত্রিত আল মাসিরাহ টিভির খবরে জানায়, একটি ক্রুজ মিসাইল দিয়ে হামলা চালানো হয়েছে। ইয়েমেনের রাজধানী সানাসহ বৃহৎ একটি অংশ হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে।

সৌদি আরবের চালানো হুতি বিদ্রোহীদের এটাই সর্বশেষ হামলার ঘটনা। তবে ওই হামলার বিষয়টি নিশ্চিত করেনি সৌদিআরব।

মাত্র একদিন আগেই রিয়াদের তরফ থেকে নিশ্চিত করা হয়েছে যে, ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের চালানো দু’টি ড্রোন হামলা প্রতিহত করা হয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানায়,  গত সোমবার দু’টি ড্রোন হামলা প্রতিহত করেছে সৌদি আরবের বিমান প্রতিরক্ষা বাহিনী। দেশটির দক্ষিণাঞ্চলীয় খামিস মুসাইত এলাকায় ওই হামলা চালানো হয়। তবে এতে কোন ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

হুতি বিদ্রোহীদের তরফ থেকে দাবি করা হয়েছে যে, তারা খামিস মুসাইতের কাছে কিং খালিদ বিমানঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে। তবে দুটি ড্রোন লক্ষ্যে আঘাত হানার আগেই ভূপাতিত করেছে দেশটির প্রতিরক্ষা বাহিনী।

গত কয়েক মাস ধরেই সৌদির বিভিন্ন স্থান লক্ষ্য করে হামলা চালাচ্ছে হুতি বিদ্রোহীরা। গত মাসে সৌদি আরবের জিযান শহরে একটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়।

২০১৪ সালে রাজধানী সানা দখলের পর সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। তারপর থেকেই দেশের বাইরে রয়েছে তিনি। তাকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন আরব জোট।

সে কারণেই সৌদি আরবের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের এই বিদ্রোহীগোষ্ঠী বলছে, তারা সৌদি আরব, ইয়েমেন এবং সংযুক্ত আরব আমিরাতের ৩শ গুরুত্বপূর্ণ স্থাপনাকে টার্গেট করে হামলা অব্যাহত রাখবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.