সুইডেনে কোরাআন পোড়ানো নিয়ে সহিংস বিক্ষোভ

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সুইডেনের তৃতীয় বৃহত্তম শহর মালমোতে কোরাআন পোড়ানোর এক ঘটনার জেরে শহরের ক্ষুব্ধ মুসলিমরা সহিংস বিক্ষোভ করেছে। গতকাল শনিবার (২৯ আগষ্ট) পুলিশ জানায়, ওই বিক্ষোভে অংশ নেয় তিন শতাধিক মানুষ, যাদের অধিকাংশই তরুণ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মালমোর অভিবাসী অধ্যুষিত রোজেনগার্ড শহরতলীতে কোরাআন পোড়ানোর এই ঘটনা ঘটে। গত শুক্রবার (২৮ আগষ্ট) রাতের ওই বিক্ষোভের সময় কিছু তরুণ গাড়িতে আগুন দেয় এবং পুলিশের দিকে ইট পাটকেল ছোড়ে। এ সময় প্রায় ২০ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

ডেনমার্কের কট্টর দক্ষিণপন্থী রাজনীতিক রাসমুস পালাদুন কোরাআন পোড়ানোর ওই ঘটনায় অংশ নিতে চেয়েছিলেন, কিন্তু সুইডিশ পুলিশ তাকে ঢুকতে দেয়নি। তবে তার সমর্থকরা এরপরও কোরআন পোড়ানোর এই ঘটনায় অংশ নেয়।

রাসমুস পালাদুন কট্টর দক্ষিণপন্থী স্ট্রাম কুর্স দলের নেতা। ডেনমার্কে বর্ণবাদ এবং অন্যান্য অপরাধে তাকে এক মাসের জেল দেওয়া হয়েছিল। তার দলের সোশ্যাল মিডিয়া চ্যানেলে ইসলাম বিরোধী ভিডিও পোস্ট করার অভিযোগে তার সাজা হয়। সুইডেনের মালমোতে বসবাস করেন বাংলাদেশী সাংবাদিক তাসনীম খলিল জানান, রাসমুস পালাদুনের অনুসারীরাই কোরাআন পুড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।
তিনি জানান, একটি সাইকেল চালানোর রাস্তায় গোপনে এরা কোরাআন পুড়িয়েছে। এই ঘটনাটি তারা নিজেরাই ভিডিও করেছে। এরপর তারা এটি একটি ওয়েবসাইটে আপলোড করেছে।
পুলিশ এ পর্যন্ত ৩জনকে গ্রেপ্তার করেছে জানিয়ে তাসনীম খলিল জানান, যারা এই কাজ করেছে, তারা এজন্যে একটি হাস্যকর যুক্তি দিচ্ছে। তারা বলছে, মতপ্রকাশের স্বাধীনতার জন্য তারা এই কাজ করছে। অথচ সুইডেনের আইন অনুযায়ী, এটা বেআইনি। কারণ এর মাধ্যমে একটি নির্দিষ্ট ধর্মের মানুষের প্রতি ঘৃণার প্রকাশ ঘটানো হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.