সুইডিশ প্রতিরক্ষামন্ত্রীর সফর যে কারণে বাতিল করলো তুরস্ক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সুইডেনের স্টকহোমে তুরস্কবিরোধী বিক্ষোভ অনুমতি দেওয়াকে কেন্দ্র করে দেশটির প্রতিরক্ষামন্ত্রীর পরিকল্পিত সফর বাতিল করেছে আঙ্কারা।
শনিবার (২১ জানুয়ারি) তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর বিষয়টি নিশ্চিত করেছেন। বিক্ষোভ অনুমতি দেওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালো এরদোয়ান প্রশাসন।
তুর্কি প্রতিরক্ষামন্ত্রী আকর বলেন, ‘এই মুহুর্তে, আগামী ২৭ জানুয়ারি সুইডিশ প্রতিরক্ষামন্ত্রী পাল জনসনের তুরস্ক সফর অর্থহীন হয়ে পড়েছে। তাই আমরা সফর বাতিল করেছি।’
প্রতিরক্ষামন্ত্রী আকরের আমন্ত্রণে আগামী সপ্তাহে আঙ্কারায় সফরের পরিকল্পনার কথা ছিল সুইডিশ প্রতিরক্ষামন্ত্রী জনসনের। কিন্তু সুইডেনে শনিবার (২১ জানুয়ারি) তুরস্ক দূতাবাসের সামনে চরমপন্থীদের বিক্ষোভের অনুমতি দেওয়ায় তুরস্ক ক্ষুব্ধ হয়েছে।
এর আগে গত সপ্তাহে সুইডেনের রাজধানী স্টকহোমে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের কুশপুতুলের ফাঁসি দেওয়ার ঘটনায় সুইডিশ রাষ্ট্রদূতকে তলব করে তুরস্ক। এরপর থেকে দুই দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনা দেখা দিয়েছে।
উল্লেখ্য, ২০২২ সালে সুইডেন, ফিনল্যান্ড তুরস্কের সঙ্গে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করে। যে চুক্তির আওতায় দেশ দুটির ন্যাটোতে যোগদানে আপত্তি প্রত্যাহারে সম্মত হয় তুরস্ক।
তবে আঙ্কারা শর্ত দিয়ে বলেছে, সুইডেনকে অবশ্যই কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) নিয়ে স্পষ্ট অবস্থান নিতে হবে। তুরস্কে এই সংগঠন নিষিদ্ধ। পিকেকে’র শাখা হিসেবে সিরীয় কুর্দিদের সংগঠন পিপল’স প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি) বলে দাবি তুরস্কের। সুইডেন পিকেকে-কে শুধু সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.